বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাম নবমীতে হিংসায় একমাত্র দায়ী প্রশাসনিক ব্যর্থতা, জানাল কেন্দ্রীয় প্রতিনিধিদল

রাম নবমীতে হিংসায় একমাত্র দায়ী প্রশাসনিক ব্যর্থতা, জানাল কেন্দ্রীয় প্রতিনিধিদল

সাংবাদিক বৈঠকে মানবাধিকার সংক্রান্ত কেন্দ্রীয় প্রতিনিধিদলের প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এন নরসিংহ রেড্ডি। (ANI)

তিনি বলেন, ‘এক ও একমাত্র রাজ্য প্রশাসনের ব্যর্থতায় এই ঘটনা ঘটেছে। যারা পাথর ছুড়েছে তাদের কেন গ্রেফতার করেনি প্রশাসন? এই হিংসাগুলিকে স্থানীয় গন্ডগোল বলে মনে হতে পারে। কিন্তু যে ভাবে বার বার যে পদ্ধতিতে বিভিন্ন সংস্থার দ্বারা নৃশংস হামলা হচ্ছে তা দেশের সুরক্ষা বিঘ্নিত হতে পারে বলে মনে হয়।

রাজ্যে রাম নবমীর মিছিলে হামলা পরবর্তী হিংসার জন্য এক ও একমাত্র দায়ী প্রশাসন। যে ভাবে বার বার হামলা হচ্ছে তাতে দেশের সুরক্ষা বিপন্ন হতে পারে বলে মনে হচ্ছে। সফরের তৃতীয় দিনে এমনই দাবি করলেন কেন্দ্রের পাঠানো মানবাধিকার সংক্রান্ত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান। কেন্দ্রীয় এই কমিটির সদস্যদের রিষড়া ও হাওড়ার উপদ্রুত এলাকায় ঢুকতে বাধা দেয় রাজ্য প্রশাসন। এর পরই সফরের শেষ দিনে সাংবাদিক বৈঠকে বিস্ফোরক মন্তব্য করেন ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান।

এদিন ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির  প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এন নরসিংহ রেড্ডি, ‘পশ্চিমবঙ্গে সমস্ত রকম হিংসা খতিয়ে দেখতে আমরা পশ্চিমবঙ্গ সফরে ছিলাম। ১৪৪ ধারা লাগু থাকলেও মানুষজন, গাড়িঘোড়া সবই চলছিল। কিন্তু আমাদের সেখানে যেতে দেওয়া হয়নি। গতকাল আমাদের বেশ কয়েক কিলোমিটার আগে বাধা দেওয়া হয়। এই নিয়ে আমরা ইতিমধ্যে একটি রিপোর্ট তৈরি করেছি। আমরা এই রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের কাছে পেশ করতে চলেছি’।

তিনি বলেন, ‘এক ও একমাত্র রাজ্য প্রশাসনের ব্যর্থতায় এই ঘটনা ঘটেছে। যারা পাথর ছুড়েছে তাদের কেন গ্রেফতার করেনি প্রশাসন? এই হিংসাগুলিকে স্থানীয় গন্ডগোল বলে মনে হতে পারে। কিন্তু যে ভাবে বার বার যে পদ্ধতিতে বিভিন্ন সংস্থার দ্বারা নৃশংস হামলা হচ্ছে তা দেশের সুরক্ষা বিঘ্নিত হতে পারে বলে মনে হয়। এই ঘটনার NIA তদন্ত হওয়া প্রয়োজন। এভাবে দিনের পর দিন চলতে পারে না’।

পশ্চিমবঙ্গে রাম নবমীর মিছিলে হামলা পরবর্তী হিংসায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ খতিয়ে দেখতে শনিবার রাজ্যে পৌঁছয় ৬ সদস্যের কেন্দ্রীয় দল। তবে রিষড়া বা হাওড়ার শিবপুর কোথাও তাদের ঢুকতে দেয়নি রাজ্য প্রশাসন। ১৪৪ ধারার অছিলায় রোখা হয় কেন্দ্রীয় প্রতিনিধিদের গাড়ি।

 

বাংলার মুখ খবর

Latest News

এবারের বাজেটে কীভাবে বদলাবে মিউচুয়াল ফান্ড বিনিয়োগ? কোন ক্ষেত্রে দিতে হবে কত কর? দেশের মানুষের সুস্বাস্থ্যের পথে বাধা এই খাবারগুলি, বলছে সমীক্ষা মুখে বড় বড় কথা,ওদিকে পাড়ার বোলারের হাতে তিন বার আউট বাবরকে তোপ দাগা প্রাক্তনী কাল সন্ধ্যার মধ্যে এই ৩ জন রেডিক্স মানুষ সুখবর পাবেন, শুধু লাভই লাভ বাঁচবে কয়েক হাজার টাকা, পেনশনভোগীদের জন্যেও বড় 'উপহার' ছিল এই বাজেটে শুভেন্দু–তপনের লড়াই বিধানসভায়, দুই বিধায়কের পরস্পর অভিযোগ উত্তপ্ত পরিবেশ আরও আকর্ষণীয় করে তোলা হল NPS-কে, চাকরিজীবীদের জন্য বড় সুবিধার ঘোষণা বাজেটে মুখ্যমন্ত্রীর বারণ অগ্রাহ্য করেও এখনই উত্তপ্ত বাংলাদেশ যেতে চাইছেন নচিকেতা! কেন? ইতালির গণ্ডোলা রাইডে ছুটির মেজাজে মেয়েকে নিয়ে রবিনা, দেখে নিন ছবি খুনের চেষ্টার মামলায় ১০ বছরের বেশি কারাবাস নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.