বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মুখ্যমন্ত্রীর ভাবনা অবাস্তব, দুয়ারে রেশনের বিরোধিতায় হাইকোর্টে মামলা ডিলারদের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

মুখ্যমন্ত্রীর ভাবনা অবাস্তব, দুয়ারে রেশনের বিরোধিতায় হাইকোর্টে মামলা ডিলারদের

  • এই প্রকল্প বাস্তবায়নের মতো পরিকাঠামো ডিলারদের নেই বলে দাবি করেছেন তাঁদের আইনজীবী। পরিকাঠামোর সঙ্গে যে বাড়তি লোকবল প্রয়োজন হবে তার খরচ কোথা থেকে আসবে তাও বলছে না সরকার।

রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্পের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেন রেশন ডিলারদের একাংশ। তাঁদের দাবি, রেশন বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া আইনবিরুদ্ধ। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে বৃহস্পতিবার মামলাটির শুনানিতে রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে একাধিক তত্ত্ব খাড়া করেন রেশন ডিলাররা। যদিও রেশন ডিলারদের কোনও যুক্তিই মানতে রাজি নয় রাজ্য।

বিধানসভা নির্বাচনের প্রচারে রাজ্যে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল। ভোট মিটতে তার তোড়জোড়ও শুরু হয়েছে। কিন্তু সরকারের এই সিদ্ধান্তে বেঁকে বসেছেন ডিলারদের একাংশ। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রীর ভাবনা অবাস্তব। এই প্রকল্প বাস্তবায়ণের পরিকাঠামো ও লোকবল নেই তাঁদের কাছে।

রাজ্যের প্রকল্পের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের মামলায় বৃহস্পতিবার রেশন ডিলারদের আইনজীবী সওয়ালে বলেন, রাজ্যের প্রকল্প বেআইনি। রেশন বাড়িতে পৌঁছে দেওয়ার কোনও নির্দেশ নেই খাদ্য সুরক্ষা আইনে। আইন মোতাবেক সবাইকে রেশন দোকানে এসে সামগ্রী সংগ্রহ করতে হবে।

এছাড়া এই প্রকল্প বাস্তবায়নের মতো পরিকাঠামো ডিলারদের নেই বলে দাবি করেছেন তাঁদের আইনজীবী। পরিকাঠামোর সঙ্গে যে বাড়তি লোকবল প্রয়োজন হবে তার খরচ কোথা থেকে আসবে তাও বলছে না সরকার। ডিলারদের আইনজীবীর সাফ কথা, শহরাঞ্চলে তবু পরিকল্পনা করা গেলেও গ্রামাঞ্চলে এই প্রকল্প অবাস্তব।

পালটা সরকারের দাবি, রেশন ডিলাররা সরকারের নির্দেশ মেনে চলতে বাধ্য। সেক্ষেত্রে আইন সংশোধন করতে পারে সরকার। দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার জন্য বাড়তি অনুদান দিচ্ছে রাজ্য।

 

বন্ধ করুন