বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আধার কার্ডে মিলবে রেশন জুলাই থেকেই, প্রশ্নের মুখে ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প
রেশন বিলি। (HT_PRINT)

আধার কার্ডে মিলবে রেশন জুলাই থেকেই, প্রশ্নের মুখে ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প

  • গত কয়েক মাস ধরে বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন বিলি হচ্ছিল। তাতে সমস্যা দেখা দিয়েছিল। আঙুলের ছাপ মিলিয়ে রেশন দেওয়া যেতে পারে বলে জানিয়েছিল খাদ্য দফতর। তাই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু।

জুলাই মাস থেকে আবার আধার কার্ড দেখালে মিলবে রেশন। এভাবেই রেশন বিলির করার সিদ্ধান্ত নিলেন রেশন–ডিলাররা। স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প। কারণ এই পদ্ধতিতে রেশন গ্রাহকদের রেশন দোকানে গিয়ে রেশন সামগ্রী নিতে হবে। তাও আধার কার্ড দেখিয়ে। সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন রেশন ডিলাররা।

কেন এমন সিদ্ধান্ত ডিলারদের?‌ গত কয়েক মাস ধরে বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন বিলি হচ্ছিল। তাতে সমস্যা দেখা দিয়েছিল। আঙুলের ছাপ মিলিয়ে রেশন দেওয়া যেতে পারে বলে জানিয়েছিল খাদ্য দফতর। কিন্তু এটা স্থায়ী সমাধান নয়। তাই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু।

কী বলা হয়েছে সাংবাদিক বৈঠকে?‌ এই বিষয়ে সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ রেশন ডিলারসের জয়েন্ট ফোরামের পক্ষ থেকে বলা হয়, ‘‌যাঁদের রেশন কার্ড আছে, তাঁরা তা দিয়ে রেশন নিতে পারবেন। তার জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নয়, আধার কার্ড নম্বর দেখালেই রেশন মিলবে। মানুষের অসুবিধা দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’‌

রেশন কী দুয়ারে মিলবে?‌ এই বিষয়ে রেশন ডিলাররা জানান, দুয়ারে রেশন নয়। দোকান থেকেই রেশন দেওয়া হোক। নয়াদিল্লিতে এই নিয়ে খাদ্য মন্ত্রকের কাছেও সমস্যার কথা তুলে ধরা হবে। আগামী ২ অগস্ট নয়াদিল্লি গিয়ে সংসদ ধর্ণা দেওয়ার কথা রয়েছে। আর ৪ অগস্ট পর্যন্ত দেশের সর্বত্র রেশন দোকান বন্ধ রাখা হবে।

বন্ধ করুন