বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্ট্যাম্প ডিউটি ছাড়েই ম্যাজিক, কলকাতায় ১২২% বেড়েছে ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
প্রতীকী ছবি : এএনআই (ANI)
প্রতীকী ছবি : এএনআই (ANI)

স্ট্যাম্প ডিউটি ছাড়েই ম্যাজিক, কলকাতায় ১২২% বেড়েছে ফ্ল্যাটের রেজিস্ট্রেশন

ফল মিলেছে হাতেনাতে। এক ধাক্কায় বেড়েছে ফ্ল্যাট নথিভুক্তিকরণ।

ফ্ল্যাট কিনেও রেজিস্ট্রেশন করাচ্ছিলেন না অনেকেই। করোনা পরিস্থিতিতে রেজিস্ট্রেশনের খরচ এড়াতে চাইছিলেন তাঁরা। কিন্তু গত বাজেটে নির্দিষ্ট সময়ের জন্য স্ট্যাম্প ডিউটিতে ছাড়ের ঘোষণা করে রাজ্য সরকার। তারই ফল মিলেছে হাতেনাতে। একধাক্কায় বেড়েছে ফ্ল্যাট নথিভুক্তিকরণ।

কতটা বৃদ্ধি?

কলকাতা মেট্রোপলিটন এলাকায় এর প্রভাব চোখে পড়ার মতো। রিয়েল এস্টেট উপদেষ্টা সংস্থা নাইট ফ্রাঙ্কের পরিসংখ্যান বলছে, জুলাই-সেপ্টেম্বরের হিসাবে গত বছরের তুলনায় চলতি অর্থবর্ষে ১২২% রেজিস্ট্রেশন বেড়েছে। এর মধ্যে শুধুমাত্র সেপ্টেম্বরেই বেড়েছে প্রায় ৮০% । 

কিছুটা বেড়েছে বড় ফ্ল্যাট কেনার প্রবণতাও। কর ছাড়ের সুযোগ থাকায় আরও একটু বেশি খরচ করছেন অনেকে। ১,০০০ বর্গ ফুট বা তার বেশি বড় ফ্ল্যাটের নথিভুক্তি বেড়েছে প্রায় ৪০৩%।

অন্যান্য রাজ্যের সাফল্য দেখে সিদ্ধান্ত পশ্চিমবঙ্গের

মহারাষ্ট্রের মতো কয়েকটি রাজ্য এর আগে স্বল্প মেয়াদের জন্য সম্পত্তি রেজিস্ট্রেশন বা নথিভুক্তিতে স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়া হয়েছিল। তাতে সুফল পেয়েছিল সেই রাজ্যগুলি।সেই পর্যবেক্ষণ থেকেই সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। গত জুলাইয়ে বাজেটে এ বিষয়ে ঘোষণা করা হয়।

কতদিনের জন্য ছাড়?

জুলাই মাসে বাজেটের ঘোষণা অনুযায়ী আগামী ৩০ অক্টোবরের মধ্যে রেজিস্ট্রেশন করলে ২% ছাড় দেওয়া হবে। আগে এক কোটি টাকার কম দাম ও তার বেশি, এই দুই সেগমেন্টে আলাদা আলাদা হার চালু ছিল। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত দুই ক্ষেত্রে ২% ছাড় দেওয়া হচ্ছে।এর পাশাপাশি কোনও স্থানে সম্পত্তির সার্কেল রেটও ১০% কমেছে।

বন্ধ করুন