বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফের করোনা মৃত্যুর রেকর্ড পশ্চিমবঙ্গে, কলকাতায় চালু হল প্লাজমা ব্যাঙ্ক
মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়

ফের করোনা মৃত্যুর রেকর্ড পশ্চিমবঙ্গে, কলকাতায় চালু হল প্লাজমা ব্যাঙ্ক

কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হয়েছে এই প্লাজমা ব্যাঙ্ক। করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি কাজ দিয়েছে কিছু ক্ষেত্রে। 

প্রতিদিনই মৃত্যুতে নয়া রেকর্ড গড়ছে পশ্চিমবঙ্গ। সোমবার করোনা পজিটিভ অবস্থায় মারা গিয়েছেন ২২জন। এদিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে রাজ্যে একটি প্লাজমা ব্যাঙ্ক চালু করা হয়েছে করোনা চিকিৎসার জন্য। দেশের মধ্যে পশ্চিমবঙ্গই দ্বিতীয় রাজ্য যারা এই উদ্যোগ নিয়েছে। 

রাজ্যে  গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছে ৮৬১ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট আক্রান্ত ২২৯৮৭। তবে অ্যাক্টিভ কেসের সংখ্যা হল ৬৭৯৩। আজকে যে ২২জন মারা গিয়েছেন তারা সবাই কোমর্বিডিটির কারণে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। মোট করোনা পজিটিভ অবস্থায় মৃতের সংখ্যা হয়েছে ৭৭৯। এদিন সম্পূর্ণ আরোগ্য লাভ করে বাড়ি গিয়েছেন ৫২৪ জন। মোট ১০, ৯১৯ জনের করোনা পরীক্ষা হয়েছে গত ২৪ ঘণ্টায়। 

ক্যালকাটা মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে প্লাজমা ব্যাঙ্ক তৈরী করা হয়েছে বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই ১২জন প্লাজমা জমা দিয়েছেন বলে নবান্নে জানান মমতা। তাদের মধ্যে আছেন করোনা থেকে সুস্থ হয়ে ওঠা চিকিৎসক, পুলিশ ও ছাত্র। তাদের রক্তে যে অ্যান্টিবডি তৈরী হয়েছে, সেটা দিয়েই করোনা আক্রান্তদের চিকিৎসা করা হবে প্লাজমা থেরাপির মাধ্যমে। 

 Immunohematology ডিপার্টমেন্টে এই ব্যাঙ্ক চালু করা হয়েছে মেডিক্যাল কলেজে। গত সপ্তাহে দিল্লিতে এমন একটি ব্যাঙ্ক চালু হয়েছিল। বেলেঘাটা আইডি হাসপাতালে সেন্টার ফর এক্সিলেন্স গড়ে তোলা হবে বলেও জানান তিনি। 

 

বন্ধ করুন