বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Recruitment Scam: সিপিএম আমলে শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতি, ক্যাগ রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

Recruitment Scam: সিপিএম আমলে শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতি, ক্যাগ রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

শিক্ষক নিয়োগের উদ্যোগ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

২০১৭ সালে এসএসসি জানায়, কম্পিউটারে তথ্য তোলার সময় ভুল করেছিলেন ডেটা এন্ট্রি অপারেটররা। পরে সংশোধনের সময় শুধু অ্যাকাডেমিক স্কোর পরিবর্তন করা হয়। পাল্টা ক্যাগের দাবি, এটা থেকে পরিষ্কার তখন এসএসসি নির্দিষ্ট নীতি প্রণয়নে ব্যর্থ হয়েছিল। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিল ক্যাগ। 

শিক্ষক নিয়োগের দুর্নীতির ‘রোগ’ সিপিএম আমল থেকে চলে আসছে বলে অভিযোগ। বুদ্ধদেব ভট্টাচার্যের আমলেও হাজার হাজার চাকরিপ্রার্থীদের প্রাপ্ত নম্বরে ব্যাপক গরমিল হয়েছিল বলে ক্যাগের এক রিপোর্টে অভিযোগ উঠেছে। শুধু ২০০৯ সালের সহকারি শিক্ষক নিয়োগের দশম আরএলএসটিতেই ৪৬ হাজার ৬৪৭ জন প্রার্থীর অ্যাকাডেমিক স্কোরে (শিক্ষাগত নম্বরে) গড়মিল ধরা পড়েছে অডিটে। এঁদের মধ্যে ৩২ হাজার ৯৭০ জনের নম্বর বাড়ানো হয়েছিল বলেও অভিযোগ। আবার নম্বর কমানো হয়েছিল ১৩ হাজার ৬৭৭ জন প্রার্থীর বলে অভিযোগ উঠেছে। এমনকী, চূড়ান্ত মেধাতালিকায় থাকা ২ হাজার ৪৮৩ জনের প্রাপ্ত নম্বরেও গরমিল করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। তাঁদের অধিকাংশই এখনও চাকরি করছেন। বাম আমলে হওয়া প্রাথমিক শিক্ষক নিয়োগেও অনিয়মের ইঙ্গিত মিলছে তদন্তে।

ক্যাগের তথ্য কী বলছে?‌ ২০০৯ সালে অঞ্চল ভিত্তিক শিক্ষক নিয়োগ করত স্কুল সার্ভিস কমিশন (‌এসএসসি)‌। ক্যাগের তথ্য বলছে, তখন পূর্বাঞ্চলে ৬ হাজার ৪৯৩ জনের নম্বরে হেরফের করা হয়েছিল। উত্তরাঞ্চলে সেই সংখ্যা ১১ হাজার ২১। আর দক্ষিণাঞ্চলে (‌সাদার্ন রিজিয়ন)‌ ৮ হাজার ৩৪ জনের ক্ষেত্রে অসঙ্গতি মিলেছে। আবার পশ্চিমাঞ্চলে ১২ হাজার ৫৫৩ জন প্রার্থীরই নম্বর বাড়ানো হয়েছিল। সাউথ–ইস্টার্নে গরমিল ছিল ৮ হাজার ৫৪৬ জনের প্রাপ্ত নম্বরে।

আর কী জানা যাচ্ছে?‌ এই বিষয়ে ২০১৭ সালে এসএসসি জানায়, কম্পিউটারে তথ্য তোলার সময় ভুল করেছিলেন ডেটা এন্ট্রি অপারেটররা। পরে তা সংশোধনের সময় শুধুমাত্র অ্যাকাডেমিক স্কোর পরিবর্তন করা হয়। পাল্টা ক্যাগের দাবি, এটা থেকে পরিষ্কার যে তখন এসএসসি এই ব্যাপারে নির্দিষ্ট নীতি প্রণয়নে ব্যর্থ হয়েছিল। শুধু সহকারি নয়, প্রধান শিক্ষক নিয়োগেও ব্যাপক গরমিলের উল্লেখ করা হয়েছে রিপোর্টে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সরকারকে তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিল ক্যাগ। তা অবশ্য নেওয়া হয়নি।

ঠিক কী বলছে সিপিএম?‌ এই ঘটনা নিয়ে রাজ্য–রাজনীতি সরগরম হয়ে উঠেছে। তাই সিপিএম নেতা বিমান বসু, সুজন চক্রবর্তীরা বলেছেন, ‘বাম আমলে দুর্নীতি হয়ে থাকলে তা সামনে আসুক।’ তবে পালাবদলের পর ২০১২ সালে বাম আমলে তৈরি মেধাতালিকার ভিত্তিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ হয়েছিল। আর মেধাতালিকায় স্থান পাওয়া প্রার্থীদের লিখিত পরীক্ষা, অ্যাকাডেমিক স্কোর সম্পর্কিত কোনও তথ্যই পাওয়া যাচ্ছে না। অর্থাৎ, আবারও দুর্নীতির ইঙ্গিত।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মিথুন রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল বৃষ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল মেষ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল ভাই জন্মাতেই মা-বাবার বিচ্ছেদ, ইব্রাহিমের প্রতি কোন অবিচার করেন সারা আলি খান? রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই কোন ২ শহরের মধ্যে বন্দে মেট্রো চলবে? সামনে এসে গেল তথ্য, জুড়বে এই তীর্থস্থানকে ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 16 ওভার শেষে Afghanistan-র স্কোর 119/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.