ফাইল ছবি
ফাইল ছবি

জুনে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা, জানালেন মমতা

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘উচ্চ মাধ্যমিকের ৩টে পরীক্ষা জুন মাসে হবে। একাদশ শ্রেণির পড়ুয়াদের পাশ করিয়ে দিচ্ছি।

জুনে হবে উচ্চ মাধ্যমিকের বাকি ৩টি বিষয়ের পরীক্ষা। বুধবার নবান্নের সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে তিনি জানিয়েছেন, একাদশ শ্রেণির এবার কোনও পরীক্ষা হবে না। সবাইকে উত্তীর্ণ ঘোষণা করবে পর্ষদ।

গত ২১ মার্চ করোনা সতর্কতায় স্থগিত করা হয় উচ্চ মাধ্যমিক। তখনও বাকি ছিল ৩টি বিষয়ের পরীক্ষা। যা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৩, ২৫ ও ২৭ মার্চ। তার আগেই ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে ঘোষণা করে সরকার। তার পর তা বাড়িয়ে ১৫ এপ্রিল করা হয়। গত ১৩ মার্চ মুখ্যমন্ত্রী লকডাউনের মেয়াদ বাড়িয়ে জানিয়েছেন, এরাজ্যে স্কুল খুলবে ১০ জুন, গরমের ছুটির পর।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘উচ্চ মাধ্যমিকের ৩টে পরীক্ষা জুন মাসে হবে। একাদশ শ্রেণির পড়ুয়াদের পাশ করিয়ে দিচ্ছি। কলেজে একটা সেমেস্টার করে এগিয়ে যাবে। অর্থাৎ শুধু ফাইনাল সেমেস্টার দিলেই হবে।’

একাদশ শ্রেণির পড়ুয়াদের ফাইনাল পরীক্ষা দিতে হবে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রথম থেকে অষ্টম শ্রেণির মতো তাদেরও উত্তীর্ণ ঘোষণা করে হবে।

রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় ছিল না বলে মত শিক্ষকমহলের একাংশের। অন্যদের মতে অবশ্য পড়ুয়াদের কত রকম ভাবে পরীক্ষা না দিয়েই পাশ করানো যায় তার উপায় সব সময় খুঁজতে থাকে রাজ্য সরকার। এবার এত বড় সুযোগ তাই হাতছাড়া করেননি মমতা বন্দ্যোপাধ্যায়? মূল্যায়ন ছাড়া একাদশ শ্রেণির সবাইরে পাশ করানো উচিত হচ্ছে না বলে মত তাঁদের।

বন্ধ করুন