বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Siriti crematory: আমূল সংস্কার হবে সিরিটি শ্মশানের, অর্থ দফতরের অনুমতি মিললেই শুরু হবে কাজ

Siriti crematory: আমূল সংস্কার হবে সিরিটি শ্মশানের, অর্থ দফতরের অনুমতি মিললেই শুরু হবে কাজ

সিরিটি শ্মশান। ফাইল ছবি।

সিরিটি শ্মশানকে ঢেলে সাজানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৩ সালে পরিচালক ঋতুপর্ণ ঘোষের শেষকৃত্য এই শ্মশানে সম্পন্ন হয়। সেই সময় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শ্মশানের অবস্থা দেখে বেজায় ক্ষুব্ধ হয়েছিলেন। 

কলকাতার অন্যতম ব্যস্ততম সিরিটি শ্মশানের সৌন্দর্যায়ন করতে চলেছে কলকাতা পুরসভা। এর জন্য ৯ কোটি টাকা ধার্য করা হয়েছে। অর্থ দফতরের অনুমতি মিললেই কাজ শুরু হয়ে যাবে। কলকাতা পুরসভার অধীনে এই কাজ করা হবে বলে জানা গিয়েছে। এই শ্মশানের সৌন্দর্যায়ন নিয়ে যে পরিকল্পনা রয়েছে তাতে নতুন চুল্লির পাশাপাশি পুরনো চুল্লির সংস্কার করা হবে। এর পাশাপাশি আরও বিভিন্নভাবে ঢেলে সাজানো হবে এই শ্মশানকে।

সিরিটি শ্মশানকে ঢেলে সাজানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৩ সালে পরিচালক ঋতুপর্ণ ঘোষের শেষকৃত্য এই শ্মশানে সম্পন্ন হয়। সেই সময় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শ্মশানের অবস্থা দেখে বেজায় ক্ষুব্ধ হয়েছিলেন। তারপরেই শ্মশানকে ঢেলে সাজানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ঘোষণার প্রায় ৯ বছর কেটে গিয়েছে। এখনও সেই শ্মশান সংস্কার হয়নি। তবে কাজ অনেকটা এগিয়ে গিয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ৯ কোটি টাকা খরচ করে এই শ্মশানের আমূল সংস্কার করা হবে। বর্তমানে দুটি চুল্লি রয়েছে এই শ্মশানে। যার মধ্যে রয়েছে একটি পুরনো কাঠের চুল্লি রয়েছে। সেটিরও সংস্কার করা হবে। পাশাপাশি আরও দুটি ইলেকট্রিক চুল্লি বসানো হবে অর্থাৎ সব মিলিয়ে এই শ্মশানে চুল্লির সংখ্যা বেড়ে হবে চারটি।

এছাড়াও শ্মশানের ভিতরে একটি পুকুর খনন করা হবে। সেখানেই পাওয়া যাবে গঙ্গার জল। ফলে অস্থি বিসর্জনের জন্য মানুষকে আর প্রিন্সেপ ঘাট কিংবা বাবুঘাটে ছুটতে হবে না। সেইসঙ্গে, আরও ১৪ কাটা জমিকে শ্মশানের অধীনে আনা হবে। ইতিমধ্যেই কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম মেয়র পারিষদ তারক সিংহকে নিয়ে শ্মশান পরিদর্শন করেছেন। পুরসভার অনুমান এই শ্মশানের আধিকারিক আধুনিকীকরণ হলে নিমতলা এবং কেওড়াতলা শ্মশানের উপর চাপ অনেকটাই কমবে।

বন্ধ করুন