বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tala tank renovation: টালা ট্যাঙ্কের কাজ শেষ, ‘আগামী ১০০ বছর সংস্কারের প্রয়োজন হবে না’ বললেন ফিরহাদ

Tala tank renovation: টালা ট্যাঙ্কের কাজ শেষ, ‘আগামী ১০০ বছর সংস্কারের প্রয়োজন হবে না’ বললেন ফিরহাদ

টালা ট্যাঙ্কে ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার বিশেষজ্ঞরা ২০১৭ সালে টালা ট্যাঙ্কে একটি ছিদ্র শনাক্ত করেন। এরপরে বিশেষজ্ঞরা অবিলম্বে টালা ট্যাঙ্ক সংস্কারের পরামর্শ দেন। এরপরেই ট্যাঙ্কটি সংস্কারের কাজ হাতে নেয় কলকাতা পুরসভা। এই ট্যাঙ্কের মাধ্যমে শহরের একটি বড় অংশে জল সরবরাহ করা হয়ে থাকে। 

অবশেষে সম্পন্ন হল টালা ট্যাঙ্ক সংস্কারের কাজ। প্রায় চার বছর ধরে চলে সংস্কার। বৃহস্পতিবার সংস্কারের কাজ শেষ হয়ে যাওয়ার পর কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের উপস্থিতিতে টালা ট্যাঙ্কের প্রকোষ্ঠে জল ছাড়া হয়। ভারতের অন্যতম প্রাচীন এবং এশিয়ার বৃহত্তম এই জলাধারের সংস্কার শেষ বার হয়েছিল ১০০ বছর আগে। এদিন ফিরহাদ হাকিম জানান, আগামী ১০০ বছর এই ট্যাঙ্কের সংস্কার করার প্রয়োজন হবে না। অর্থাৎ ২০২৩ সালে আবার এই ট্যাঙ্ক সংস্কার করা হবে। মেয়র ছাড়াও ছিলেন কলকাতা পুরসভায় ১ নম্বর বরো চেয়ারম্যান তরুণ সাহা, জল সরবরাহ বিভাগের ডিজি মৈনাক মুখোপাধ্যায়-সহ অন্যান্য আধিকারিকরা।

কলকাতা পুরসভার বিশেষজ্ঞরা ২০১৭ সালে টালা ট্যাঙ্কে একটি ছিদ্র শনাক্ত করেন। এরপরে বিশেষজ্ঞরা অবিলম্বে টালা ট্যাঙ্ক সংস্কারের পরামর্শ দেন। এরপরেই ট্যাঙ্কটি সংস্কারের কাজ হাতে নেয় কলকাতা পুরসভা। এই ট্যাঙ্কের মাধ্যমে শহরের একটি বড় অংশে জল সরবরাহ করা হয়ে থাকে। ফলে সংস্কারের জন্য পানীয় জল সরবরাহ ব্যহত হয়। তার ওপর করোনা অতিমারির কারণে সংস্কারের কাজে কিছুটা দেরি হয়। ১৫ দিন আগেই এই সংস্কারের কাজ শেষ হয়। উল্লেখ্য, ১৯০৭ সালের অগস্ট মাসে এই ট্যাঙ্ক তৈরির কাজ শুরু হয় শেষ হয় ১৯০৯ সালের ১৮ নভেম্বর। ট্যাঙ্ক তৈরির জন্য ৭ হাজার মেট্রিক টন ইস্পাত ব্যবহার করা হয়েছিল। বিশ্ববিখ্যাত টাইটানিক জাহাজ যে ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছিল সেই ইস্পাত দিয়েই তৈরি করা হয় এই ট্যাঙ্ক। ২০ ফুট উচ্চতা সম্পন্ন এই ট্যাঙ্কটি মাটি থেকে ১১০ মিটার উঁচুতে অবস্থিত। এই ট্যাঙ্কে মোট চারটি প্রকোষ্ঠ রয়েছে। যার প্রত্যেকটিতে জল ধারণ ক্ষমতা প্রায় সাড়ে ২২ লক্ষ গ্যালন এবং সবমিলিয়ে এর জল ধারণ ক্ষমতা ৯০ লক্ষ গ্যালন।

সংস্কারের জন্য একটি প্রকোষ্ঠকে খালি রেখে কাজ করা হয়। তবে সংস্কারের কাজ শেষ হয়ে যায়। এখন চারটি প্রকোষ্ঠেই জল সরবরাহ করা হবে। এদিন ফিরহাদ হাকিম টালা ট্যাঙ্কের কাজ খতিয়ে দেখেন। তবে সংস্কারের কাজ সম্পন্ন হয়ে গেলেও এই ট্যাঙ্কের বাইরের অংশে রঙের কাজ এখনও বাকি রয়েছে। সেই কাজ তিন মাসের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন ফিরহাদ হাকিম। একই সঙ্গে উপরে ওঠার জন্য একটি ক্রেন বর্তমানে সেখানে ব্যবহার করা হয়। তার পরিবর্তে ক্রেনটি ভেঙে ফেলে লিফট তৈরি করা হবে বলে পুরসভার জল বিভাগের এক আধিকারিক জানিয়েছেন। শতাব্দী প্রাচীন এই ট্যাঙ্কটি সংস্কারের জন্য মোট খরচ হয়েছে ৮০ কোটি টাকা। ফিরহাদ হাকিম বলেন, ‘এখন সংস্কারের কাজ শেষ হয়ে গিয়েছে। ট্যাঙ্কটি পুরোদমে জল সরবরাহের জন্য প্রস্তুত। আগামী ১০০ বছর আর সংস্কারের প্রয়োজন হবে না।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA?

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.