বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে কমিটির রিপোর্ট জমা পড়েছে, কী থাকতে পারে রিপোর্টে?
পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে রিপোর্ট জমা পড়েছে (প্রতীকী ছবি)
পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে রিপোর্ট জমা পড়েছে (প্রতীকী ছবি)

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে কমিটির রিপোর্ট জমা পড়েছে, কী থাকতে পারে রিপোর্টে?

  • চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে দুই তিনদিনের মধ্যে

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ সংক্রান্ত রিপোর্ট জমা দিল রাজ্যের নিয়োগ করা ৬ সদস্যের কমিটি। কী রয়েছে এই রিপোর্টে? আদৌ কী মাধ্যমিক পরীক্ষা হবে? উচ্চমাধ্যমিক পরীক্ষারই বা ভবিষ্যৎ কী? তবে সূত্রের খবর, ৬ সদস্যের কেউই চাইছেন না এবছর মাধ্যমিক পরীক্ষা হোক। সেই অর্থেই কার্যত কেউ মাধ্যমিক পরীক্ষা হওয়ার পক্ষে মতামত দেননি। অন্য়দিকে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে এখনও কিছুটা দ্বিধা থেকেই গিয়েছে। সূত্রে মারফৎ খবর, উচ্চমাধ্যমিক পরীক্ষা অনলাইনে হতেও পারে। কারণ বিশেষজ্ঞদের মতে আগামী দিনে উচ্চশিক্ষায় অগ্রসর হওয়ার ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের যথেষ্ট গুরুত্ব রয়েছে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক অনলাইনে করার দিকে এগোতে পারে রাজ্য।

 

উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার্থীদের বাড়িতে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া যেতে পারে। কার্যত ওপেন বুক পদ্ধতিতে হতে পারে পরীক্ষা। এই পদ্ধতিতে না হলে হতে পারে অনলাইনে। কিন্তু সকলের কী অনলাইনে পরীক্ষা দেওয়ার মতো পরিস্থিতি রয়েছে। তবে  সূত্রের খবর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের হাতে ট্যাব আগেই দেওয়া হয়েছে। সকলেরই এই ট্যাব রয়েছে এটা ধরে নিয়েও এগোতে পারে রাজ্য।

তবে যেটাই হোক সেটা আগামী দু তিনদিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। মুখ্যমন্ত্রী নিজেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সেক্ষেত্রে দু তিনদিনের মধ্যেই গোটা বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। এক্ষেত্রে পরীক্ষা নিয়ে পড়ুয়া ও অভিভাবকদের উদ্বেগ  অনেকটাই কমবে। প্রসঙ্গত সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা আগেই বাতিল হয়েছে।

 

বন্ধ করুন