বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Class XI result methodology- মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই একাদশের ফলাফল, সিদ্ধান্ত সংসদের
 পড়ুয়া। (ছবিটি প্রতীকী. সৌজন্য পিটিআই)
 পড়ুয়া। (ছবিটি প্রতীকী. সৌজন্য পিটিআই)

Class XI result methodology- মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই একাদশের ফলাফল, সিদ্ধান্ত সংসদের

  • মাধ্যমিকে সর্বোচ্চ প্রাপ্ত ৪টি বিষয়ের নম্বর একত্রে এনে তার ৭০ শতাংশ নম্বরের হার একাদশের প্রাপ্ত নম্বর হিসাবে গণ্য করা হবে।

মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই এবার একাদশ শ্রেণির ফলাফল গণ্য করার সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্তই নিয়েছে শিক্ষা সংসদ। একাদশের ফলাফলের ভিত্তিতেই নানা ধরনের স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন পড়ুয়ারা। তাতে যাতে কোনও সমস্যা তৈরি না হয়, সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে গত বৃহস্পতিবার মাধ্যমিকের ফলাফলকে একাদশের ফলাফল হিসাবে গণ্য করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সংসদের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক পড়ুয়াই। তাঁদের মতে, মাধ্যমিক ও একাদশ–দ্বাদশের মূল্যায়ণ ও নম্বর বন্টনের মধ্যে তো অনেকটাই ফারাক রয়েছে। তাহলে কীভাবে মাধ্যমিকের ফলাফলকে একাদশ শ্রেণির ফলাফল হিসাবে গণ্য করা যাবে। এই পরিপ্রেক্ষিতে সমাধান সূত্র বের করেছে সংসদ। সেক্ষেত্রে ঠিক হয়েছে, মাধ্যমিকে সর্বোচ্চ প্রাপ্ত ৪টি বিষয়ের নম্বর একত্রে এনে তার ৭০ শতাংশ নম্বরের হার একাদশের প্রাপ্ত নম্বর হিসাবে গণ্য করা হবে। এই ধরনের নজিরবিহীন সিদ্ধান্ত আগে নেওয়া হয়নি বলেই মত প্রকাশ করেছেন অনেকে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের মতে, স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে ছাত্রছাত্রীরা যাতে পিছিয়ে না পড়েন, সেই কথা মাথায় রেথেই সংসদ এই সিদ্ধান্ত নিয়েছে।

সংসদের এই সিদ্ধান্ত থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে গিয়েছে, এবারে একাদশে সব স্কুলে সঠিক মূল্যায়ণ হয়নি। সঠিক মূল্যায়ণ হয়নি বলেই উচ্চ মাধ্যমিকে ফলাফল প্রকাশিত হওয়ার পর ছাত্রছাত্রীদের অসন্তোষ, বিক্ষোভ সংসদ অফিস পর্যন্ত পৌঁছেছিল।

 

বন্ধ করুন