বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোট পরবর্তী হিংসার মামলায় গঠিত SIT-এর পারিশ্রমিক নিতে অস্বীকার মঞ্জুলা চেল্লুরের
ভোট পরবর্তী হিংসার দৃশ্য কোচবিহারে (ফাইল ছবি : এএনআই)
ভোট পরবর্তী হিংসার দৃশ্য কোচবিহারে (ফাইল ছবি : এএনআই)

ভোট পরবর্তী হিংসার মামলায় গঠিত SIT-এর পারিশ্রমিক নিতে অস্বীকার মঞ্জুলা চেল্লুরের

  • বিশেষ তদন্তকারী দলের দায়িত্ব নিলেও পারিশ্রমিক নিতে চান না বলে উচ্চ আদালতকে জানালেন হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর।

ভোট পরবর্তী হিংসা মামলায় গঠিত বিশেষ তদন্তকারী দল বা সিটের তদন্তের তদারকির দায়িত্ব দেওয়া হয়েছিল কলকাতা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরকে। তবে এদিন তিনি জানালেন যে বিশেষ তদন্তকারী দলের দায়িত্ব নিলেও তিনি পারিশ্রমিক নিতে চান না তিনি। আজ এই বিষয়টি কলকাতা হাই কোর্টের দায়িত্ব প্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ মঞ্জুলা চেল্লুরের সিদ্ধান্তকে মেনে নেয়। প্রসঙ্গত সিটের প্রধান হিসেবে ১০ লক্ষ টাকা সাম্মানিক পাওয়ার কথা ছিল প্রাক্তন বিচারপতির।

এর আগে এই মামলায় রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে সিটের তদন্তের তদারকির দায়িত্ব দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। কিন্তু এখন শীর্ষ আদালতের এমন কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে না পাওয়া যাওয়ায় পূর্ববর্তী রায়ের ওই অংশকে সংশোধন করা হয়। এরপরই মঞ্জুলা চেল্লুরকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ গত ১৯ অগস্ট ভোট পরবর্তী হিংসা মামলার রায় দিয়েছিল। ওই মামলায় খুন, ধর্ষণ-সহ যে গুরুত্বপূর্ণ অভিযোগগুলি উঠেছিল, সেই অভিযোগের তদন্তভার দেওয়া হয় সিবিআইকে। আর কম গুরুত্বপূর্ণ অভিযোগগুলির জন্য গঠন করা হয় বিশেষ তদন্তকারী দল।

ওই তদন্তকারী দলে রাখা হয় কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র-সহ সুমন বালা সাহু এবং রণবীর কুমার নামে দুই আইপিএস-কে। রাজ্য সরকারের তরফে আরও ১০ জন আইপিএসের নাম ঘোষণা করা হয়। যাঁদের উপর সিটের তদন্তে সহযোগিতার দায়িত্ব দেওয়া হয়েছে। ওই ১০ জন আইপিএস পাঁচটি জোনে ভাগ হয়ে কাজ করবেন।

বন্ধ করুন