বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রশাসনের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ রাখতে দায়িত্বে অবসরপ্রাপ্ত IPS-রা: ধনখড়
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি

প্রশাসনের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ রাখতে দায়িত্বে অবসরপ্রাপ্ত IPS-রা: ধনখড়

  • রাজ্য প্রশাসনের রাজনীতিকরণের অভিযোগে দীর্ঘদিন ধরে সরব রাজ্যপাল জগদীপ ধনখড়। এই নিয়ে নিয়মিত টুইট করে নানা মন্তব্য করেন তিনি। পেশ করেন নানা প্রমাণ।

ফের রাজ্য সরকারের বিরুদ্ধে প্রশাসনের রাজনীতিকরণের অভিযোগে সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রবিবার এক তালিকা প্রকাশ করে রাজ্যপাল দাবি করেন, রাজনৈতিক প্রভাব বজায় রাখতে অবসরপ্রাপ্ত IPS আধিকারিকদের পুনর্নিয়োগ করছে তৃণমূল সরকার। ওদিকে কাজ করার সুযোগ পাচ্ছেন না বর্তমান IPS-রা। 

রবিবার এক টুইটে রাজ্যপাল লিখেছেন, IPS আধিকারিকদের বসিয়ে রেখে রাজনৈতিক প্রভাব বজায় রাখতে অবসরপ্রাপ্তদের পুনর্নিয়োগ করা হচ্ছে। এক্ষেত্রে ১৯৮৫ ব্যাচের IPS-রা বিশেষ প্রাধান্য পাচ্ছেন। এই প্রবণতা গণতন্ত্রের কাছে আরও বড় চ্যালেঞ্জ। 

একথা বলে ১৯ জন অবসরপ্রাপ্ত IPS-এর নাম ও পদমর্যাদা প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সেই তালিকায় সবার ওপরে রয়েছেন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ। রয়েছেন অভ্যন্তরীণ নিরাপত্তা উপদেষ্ঠা রীনা মিত্র। 

রাজ্য প্রশাসনের রাজনীতিকরণের অভিযোগে দীর্ঘদিন ধরে সরব রাজ্যপাল জগদীপ ধনখড়। এই নিয়ে নিয়মিত টুইট করে নানা মন্তব্য করেন তিনি। পেশ করেন নানা প্রমাণ। রাজ্যপালের দাবি, রাজ্যে সাংবিধানিক কাঠামো ভেঙে পড়ছে। যার অন্যতম উদাহরণ প্রশাসনের সম্পূর্ণ রাজনীতিকরণ। এই নিয়ে আগে শাসকদল তৃণমূলের সঙ্গে রাজ্যপালের বিবাদ চরমে পৌঁছেছে।

তৃণমূলের দাবি, রাজ্য প্রশাসন নিয়ে প্রকাশ্যে মন্তব্য করে এক্তিয়ার বহির্ভূত কাজ করছেন রাজ্যপাল। ‘দিল্লির প্রভু’-দের আস্থাভাজন হতে এই কাজ লাগাতার করে চলেছেন তিনি। 

বন্ধ করুন