বাড়ি > বাংলার মুখ > কলকাতা > পশ্চিমবঙ্গে উৎপাদন শিল্পে সোনার দিন ফেরাতে হবে, শিল্পপতিদের কাছে আহ্বান মোদীর
ICC-র অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ICC-র অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পশ্চিমবঙ্গে উৎপাদন শিল্পে সোনার দিন ফেরাতে হবে, শিল্পপতিদের কাছে আহ্বান মোদীর

  • প্রধানমন্ত্রী বলেন, ‘পূর্ব ও উত্তরপূর্ব ভারতে শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। শিল্পপতিদের তা চিনতে হবে।'

পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে শিল্পের সম্ভাবনা নিয়ে শিল্পপতিদের সম্মেলনে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই এলাকার শিল্পের ব্যপক সম্ভাবনা সম্পর্কে আশাবাদী বলে জানান তিনি। ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের ৯৫তম প্লেনারি অধিবেশনে শিল্পপতিদের আহ্বান জানান, পশ্চিমবঙ্গে উৎপাদন শিল্পে গৌরবময় দিন ফেরাতে হবে। 

কংগ্রেস নেতা গোপাল কৃষ্ণ গোখলের ১০০ বছরের পুরনো উক্তি ‘বাংলা যা আজ ভাবে ভারত ভাবে কাল।’ মনে করিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘পূর্ব ও উত্তরপূর্ব ভারতে শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। শিল্পপতিদের তা চিনতে হবে। পূর্ব ভারতই সারা দেশে শ্রম সর্বরাহ করে। কাঁচামালও যায় পূর্ব ভারত থেকে।’

মোদী বলেন, ‘কলকাতা ফের গোটা ভারতকে শিল্পোৎপাদনে নেতৃত্ব দিতে পারে। সেজন্য পশ্চিমবঙ্গে উৎপাদনশিল্পের সোনালি দিনের পুনঃজাগরণ ঘটাতে হবে।’

পশ্চিমবঙ্গে পাট শিল্পের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শিল্পপতিদের প্রশ্ন করেন, ‘আপনারা এই সুযোগের সদ্ব্যবহার করেছেন কি?’ মোদী জানান পশ্চিমবঙ্গে পাট ও তার আনুসাঙ্গিক শিল্পের বিকাশ ঘটাতে তৎপর কেন্দ্র।

পশ্চিমবঙ্গে উৎপাদনশিল্পে শিল্পপতিদের বিনিয়োগ করতে মোদীর আহ্বানের পিছনে রাজনীতির অংক মেলাচ্ছেন অনেকে। তাদের দাবি, ২০২১-এ বিজেপি পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসছে ধরে নিয়েই রাজ্য সম্পর্কে শিল্পপতিদের মধ্যে সদর্থক মনোভাব জাগাতে শুরু করলেন মোদী। 

 

বন্ধ করুন