বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিশ্বসেরার তালিকায় আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের, স্বীকৃতি দিল WHO
আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল
আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

বিশ্বসেরার তালিকায় আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের, স্বীকৃতি দিল WHO

  • আরজি কর হাসপাতাল ছাড়াও ভারতের আরও দুটি হাসপাতাল এই তালিকায় রয়েছে। 

বিশ্বসেরার তালিকায় নাম লেখাল কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার 'ডাইরেক্টরি অফ ওয়ার্ল্ড পয়জন সেন্টারে' নাম জুড়ল আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের 'পয়জন ইনফরমেশন সেন্টারে'র। ভারতের আরও দুটি হাসপাতাল এই তালিকায় রয়েছে। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিইউট অফ মেডিক্যাল সায়েন্স এবং ভেলোরের ক্রিশ্চান মেডিক্যাল কলেজের নামও রয়েছে এই তালিকায়। জানা গিয়েছে, বৃহস্পতিবার মেল করে আরজি কর হাসপাতাল কর্তৃপক্ষকে এই সংবাদ দেওয়া হয় 'ডাইরেক্টরি অফ ওয়ার্ল্ড পয়জন সেন্টারে'র তরফে।

'ডাইরেক্টরি অফ ওয়ার্ল্ড পয়জন সেন্টারে'র তালিকায় বিশ্বজড়ে মোট ৩৫০টি সংস্থাকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই তালিকায় এবার নাম জুড়ল কলকাতার এই হাসপাতালের। আরজি কর হাসপাতালে পয়জন ইনফরমেশন সেন্টারটি তৈরি হয়েছিল মাত্র তিনবছর আগে ২০১৮ সালে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ তালিকায় নাম লেখানোয় আগামী দিনে বিষ সংক্রান্ত যে কোনও গবেষণার ক্ষেত্রে লাভবান হবে আরজি কর হাসপাতাল। এরপর থেকে এই সংক্রান্ত যোকোনও গবেষণায় ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টার থেকে সহায়তা পাবে আরজি কর হাসপাতাল।

এই বিষয়ে সংবাদমাধ্যমকে বিভাগীয় প্রধান ডঃ অধ্যাপক সোমনাথ দাস জানান, বিশ্বের বিভিন্ন জায়গায় বিষক্রিয়ার প্রভাব কমাতে অ্যান্টিডোট তৈরি হচ্ছে। সেই ক্ষেত্রে এই সংস্থার থেকে যে তথ্য পাওয়া যাবে তাও যুক্ত হবে আরজি করের জ্ঞান ভাণ্ডারে। একটি উন্নতমানের তথ্যভাণ্ডার তৈরি হওয়ার ফলে অনেক সমস্যার দ্রুত সমাধান হবে হাসপাতালে।

বন্ধ করুন