বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এসে গেছে অত্যাধুনিক রোবট, এবার আগুনকে ঘরে ঢুকে খতম করবেন দমকলকর্মীরা
ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে চলছে রোবট অগ্নিনির্বাপণ যান ব্যবহারের মহড়া 
ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে চলছে রোবট অগ্নিনির্বাপণ যান ব্যবহারের মহড়া 

এসে গেছে অত্যাধুনিক রোবট, এবার আগুনকে ঘরে ঢুকে খতম করবেন দমকলকর্মীরা

  • দমকলের তরফে জানা গিয়েছে, বড় অগ্নিকাণ্ডের ক্ষেত্রে অগুনের কেন্দ্রস্থলের আসেপাশের তাপমাত্রা এত বেশি হয় যে সেপর্যন্ত পৌঁছতেই পারেন না দমকল কর্মীরা। এই রোবট আসায় সেই সমস্যা অনেকটাই মিটবে।

পশ্চিমবঙ্গে এবার এবার আগুনকে ঘরে ঢুকে খতম করবেন দমকলকর্মীরা। কারণ তাঁদের হাতে এসে গিয়েছে অত্যাধুনিক রিমোট কন্ট্রোলড রোবো যান। এই রোবটোর মাধ্যমে ১০০ মিটার দূর থেকে আগুনের উৎসে ছোড়া যাবে জল বা ফোম। যার ফলে অনেক কম ঝুঁকি নিয়ে দ্রুত আগুনের খেল খতম করতে পারবেন দমকলকর্মীরা। 

বৃহস্পতিবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে রোবটগুলির উদ্বোধন করেন দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি জানান, এই রোবটের ফলে কলকাতা ও আসেপাশের এলাকায় বড় আগুন নিয়ন্ত্রণে আনা সহজ হবে। ফলে কমবে ক্ষয়ক্ষতি। 

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে চলছে রোবট অগ্নিনির্বাপণ যান ব্যবহারের মহড়া
ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে চলছে রোবট অগ্নিনির্বাপণ যান ব্যবহারের মহড়া (AP)

দমকলের তরফে জানা গিয়েছে, বড় অগ্নিকাণ্ডের ক্ষেত্রে অগুনের কেন্দ্রস্থলের আসেপাশের তাপমাত্রা এত বেশি হয় যে সেপর্যন্ত পৌঁছতেই পারেন না দমকল কর্মীরা। এই রোবট আসায় সেই সমস্যা অনেকটাই মিটবে। তাছাড়া আগুন নেভাতে গিয়ে দমকলকর্মীদের দগ্ধ হওয়ার ঝুঁকিও কমবে। তাছাড়া অপরিসর এলাকাতেও দমকলকর্মীদের ঢুকে কাজ করা মুশকিল হয়। সেখানেও কাজে আসবে এই যন্ত্রগুলি। 

প্রতিটি রোবটে রয়েছে ৬টি চাকা, ২টি হোজ ও ১টি নজেল। এছাড়া রয়েছে ২টি করে ক্যামেরা। ক্যামেরার মাধ্যমে রোবটের চোখে আগুনের লাইভ ছবি দেখতে পাবেন দমকলকর্মীরা। তার পর রিমোট কন্ট্রোলের সাহায্যে রোবটকে এগিয়ে বা পিছিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে পারবেন। রিমোটের সাহায্যে বিচ্ছিন্ন ভাবে নাড়ানো যায় রোবটের নজেলদুটিকেও। এভাবে ১০০ ফুট পর্যন্ত দূরে জল ছুড়তে পারে অত্যাধুনিক রোবটগুলি।

 

বন্ধ করুন