বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Robotic surgery in SSKM: SSKM–এ রোবোটিক অপারেশন, বিশেষ প্রশিক্ষণ পাবেন চিকিৎসকরা

Robotic surgery in SSKM: SSKM–এ রোবোটিক অপারেশন, বিশেষ প্রশিক্ষণ পাবেন চিকিৎসকরা

প্রতীকী ছবি-পিক্সাবে

এই রোবটের দাম ১০ থেকে ১২ কোটি টাকা। বিক্রেতা সংস্থার সঙ্গে একটি চুক্তি হয়েছে এসএসকেএম হাসপাতাল ও স্বাস্থ্য দফতরের। সেই চুক্তি অনুযায়ী, এক বছর নিখরচায় পরিষেবা দেবে এই রোবট। রোবটের সাহায্যে কীভাবে অস্ত্রোপচার করা হবে? তা হাতে-কলমে শিখিয়ে দেওয়া হবে চিকিৎসকদের।

এবার পশ্চিমবঙ্গেও অস্ত্রোপচার করবে রোবট। বিভিন্ন নামকরা বেসরকারি হাসপাতালে রোবোটিক্স সার্জারি হলেও রাজ্যের সরকারি হাসপাতালে এখনও পর্যন্ত এই ব্যবস্থা নেই। এবার রাজ্যের সরকারি হাসপাতালগুলির মধ্যে প্রথম এসএসকেএমে এই অস্ত্রোপচার পদ্ধতি চালু হতে চলেছে। ইতিমধ্যেই সেজে উঠেছে হাসপাতালের অপারেশন থিয়েটার। পুজোর পরেই রোবোটিক সার্জারি চালু হয়ে যাবে এসএসকেএম হাসপাতালে। অতি সূক্ষ্ম, রক্তপাতহীন এবং কম খরচে অস্ত্রোপচার করা সম্ভব এই রোবটের সাহায্যে। এই রোবটে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রযুক্তি ।

আরও পড়ুন: রোবটের কেরামতিতেই ক্যানসারমুক্ত হলেন নয়ডার ব্যক্তি, চিকিৎসাবিজ্ঞানে নয়া মোড়

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এই রোবটের দাম ১০ থেকে ১২ কোটি টাকা। বিক্রেতা সংস্থার সঙ্গে একটি চুক্তি হয়েছে এসএসকেএম হাসপাতাল ও স্বাস্থ্য দফতরের। সেই চুক্তি অনুযায়ী, এক বছর নিখরচায় পরিষেবা দেবে এই রোবট। রোবটের সাহায্যে কীভাবে অস্ত্রোপচার করা হবে? তা হাতে-কলমে শিখিয়ে দেওয়া হবে চিকিৎসকদের। রোবোটিক সার্জারির বিষয়টি তত্ত্বাবধানে জন্য ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে রয়েছেন ৪ জন। তাঁরা হলেন হাসপাতালের এমএসভিপি সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা। এর সাহায্যে সূক্ষ্ম থেকে অতি সূক্ষ্ম অস্ত্রোপচার রক্তপাত ছাড়াই সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে একবারে মানবযন্ত্রহীন নয় এই রোবট। সার্জেনরাই এই রোবটকে নিয়ন্ত্রণ করবেন।

আসলে রোবোটিক সার্জারি হল রোবোটিক হাতের সঙ্গে সংযুক্ত খুব ছোট সরঞ্জাম ব্যবহার করে অস্ত্রোপচার করার একটি পদ্ধতি। সার্জন একটি কম্পিউটার দিয়ে রোবোটিক হাত নিয়ন্ত্রণ করেন। কম্পিউটার স্টেশনে বসে একটি রোবটের গতিবিধি নির্দেশ করেন। হাসপাতালের এক চিকিৎসক জানান, রোগীর বেড থেকে কিছুটা দূরে থেকে এই অস্ত্রোপচার নিয়ন্ত্রণ করা হবে। চিকিৎসকের সামনে থাকবে একটি থ্রিডি স্ক্রিন। তার সাহায্যে তিনি রোবটকে নির্দেশ দেবেন কীভাবে অস্ত্রোপচার হবে। সেক্ষেত্রে কোনও রোগীর পেটের ভিতরে টিউমার থাকলে চিকিৎসকের নির্দেশ মতো এই রোবট ছোট ছিদ্র করে ক্যামেরা ঢোকাবে। তারফলে সার্জন দেখতে পাবেন কোথায় টিউমার রয়েছে। সেই মতোই তিনি রোবটকে অস্ত্রোপচারের নির্দেশ দেবেন। একজন চিকিৎসকের মস্তিষ্কের নির্দেশ মতোই কাজ করবে সেই রোবট। চিকিৎসকদের কথায়, অনেক প্রবীণ সার্জন রয়েছেন যাদের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও বয়সের ভারে অস্ত্রোপচারের সময় হাত কাঁপে। তাদের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে রোবোটিক সার্জারি করা সম্ভব।

ইতিমধ্যেই রোবটিক সার্জারির জন্য শল্য চিকিৎসকদের প্রশিক্ষণ দিতে প্রস্তুত হাসপাতাল। এর জন্য ২০ জন শল্য চিকিৎসককে বেছে নেওয়া হয়েছে। তাঁদের থেকে আরও ২০ জন চিকিৎসক শিখবেন। এভাবে অনেক শল্য চিকিৎসককে সার্জারিতে পারদর্শী করার পরিকল্পনা রয়েছে হাসপাতালে।

 

বাংলার মুখ খবর

Latest News

কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের! 'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২ আম্বানিদের বিয়ে রেখাকে হাত ধরে নিয়ে গেলেন সলমন, কিন্তু কেন?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.