বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবীন্দ্র সরোবরে ফের উলটে গেল রোয়িং বোট, বড় বিপদের হাত থেকে বাঁচলেন প্রশিক্ষক

রবীন্দ্র সরোবরে ফের উলটে গেল রোয়িং বোট, বড় বিপদের হাত থেকে বাঁচলেন প্রশিক্ষক

দেশের বিভিন্ন জলাশয়ে রোয়িংয়ের ব্যবস্থা রয়েছে। ফাইল ছবি

অনেকেরই মনে পড়ে গিয়েছে ২১ মের সেই ভয়াবহ স্মৃতি। সেদিন প্রচন্ড কালবৈশাখীর মধ্য়ে উলটে গিয়েছিল রোয়িং বোট। মৃত্য়ু হয়েছিল দুই ছাত্রের। সেই সময় কেন উদ্ধারকারী বোট সঠিক সময়ে যেতে পারেনি, কেন তৎপরতার সঙ্গে রক্ষা করা যায়নি ওই কিশোরকে তা নিয়ে বড় প্রশ্ন ওঠে।

ফের ভয়াবহ দুর্ঘটনা রবীন্দ্র সরোবরে। প্রশিক্ষণ চলাকালীন উলটে গেল রোয়িং বোট। আরও ওই বোটে ছিলেন এক সিনিয়র প্রশিক্ষক। টাল সামলাতে না পেরে সরোবরের জলে পড়ে যান তিনি। এদিকে কার্যত বড় বিপদের মুখ থেকে তাঁকে উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। ফলো বোট থাকায় বেঁচে গেলেন তিনি।

সূত্রের খবর, তিনি জলে পড়ে যেতেই দ্রুত উদ্ধারকারি বোট চলে আসে। তারপরই ওই প্রশিক্ষককে উদ্ধার করা হয়। না হলে বড় বিপদ হতে পারত। সুনীল শেঠিয়া নামে ওই ট্রেনারকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বর্তমানে তিনি স্থিতিশীল রয়েছেন। উদ্ধারকারী টিমের কাছে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তবে এদিনের ঘটনায় অনেকেরই মনে পড়ে গিয়েছে ২১ মের সেই ভয়াবহ স্মৃতি। সেদিন প্রচন্ড কালবৈশাখীর মধ্য়ে উলটে গিয়েছিল রোয়িং বোট। মৃত্য়ু হয়েছিল দুই ছাত্রের। সেই সময় কেন উদ্ধারকারী বোট সঠিক সময়ে যেতে পারেনি, কেন তৎপরতার সঙ্গে রক্ষা করা যায়নি ওই কিশোরকে তা নিয়ে বড় প্রশ্ন ওঠে। এরপর নড়েচড়ে বসে কলকাতার একাধিক রোয়িং ক্লাব। ইন্ডিয়া লাইভ সেভিং সোসাইটি ও কেএমডিএ বিশেষ গাইডলাইন তৈরি করে।একাধিক সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।

অভিজ্ঞ মহলের মতে, বর্তমানে বহুক্ষেত্রেই সেই গাইডলাইন মেনেই কাজ করা হয়। প্রশিক্ষণ চলাকালীন যাতে উদ্ধারকারী বোট কাছেপিঠে থাকে সেটা নিশ্চিত করার চেষ্টা করা হয়। আর তার ফলও মিলেছে হাতেনাতে। এই উদ্ধারকারী বোটই কার্যত বাঁচিয়ে দিয়েছে রোয়িং প্রশিক্ষকের জীবন।

 

বন্ধ করুন