বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলাদেশে স্ত্রী বাঘের হাহাকার, সঙ্গীর খোঁজে ভারতে ঢুকে পড়ছে সুন্দরবনের বাঘ
ফাইল ছবি

বাংলাদেশে স্ত্রী বাঘের হাহাকার, সঙ্গীর খোঁজে ভারতে ঢুকে পড়ছে সুন্দরবনের বাঘ

  • ভারত – বাংলাদেশ সীমান্তে মানুষ পারাপারে বাধা রয়েছে। কিন্তু বাঘ পারাপারে তো আর বাধা নেই। মাঝে মাঝেই প্রেমিক বা প্রেমিকার খোঁজে বাংলাদেশি যুবক – যুবতীদের ভারতে ঢুকে পড়ার খবর মেলে।

জঙ্গলে স্ত্রী বাঘের অভাব। তাই সঙ্গী খুঁজতে বাংলাদেশ থেকে ভারতে ঢুকে পড়েছে সুন্দরবনের বেশ কয়েকটি রয়্যাল বেঙ্গল টাইগার। এমনটাই দাবি করা হয়েছে বনদফতরের তরফে। ওদিকে এই খবর বাংলাদেশে পৌঁছতে চিন্তায় পড়েছেন বনবিভাগের কর্মীরা।

ভারত – বাংলাদেশ সীমান্তে মানুষ পারাপারে বাধা রয়েছে। কিন্তু বাঘ পারাপারে তো আর বাধা নেই। মাঝে মাঝেই প্রেমিক বা প্রেমিকার খোঁজে বাংলাদেশি যুবক – যুবতীদের ভারতে ঢুকে পড়ার খবর মেলে। পুলিশ ও বিএসএফ মিলে ধরে ফের সীমান্তে ওপারে দিয়ে আসে তাদের। বাঘের ক্ষেত্রে এমন কোনও আইন নেই। তাই হাত কামড়াচ্ছে বাংলাদেশের বনবিভাগ।

বনদফতর সূত্রে খবর, সুন্দরবনের বাংলাদেশের অংশে স্ত্রী বাঘের অভাব দেখা দিয়েছে। তাই সঙ্গীর খোঁজে ভারতে চলে আসছে পুরুষ বাঘ। এখনো পর্যন্ত ৩ – ৪টি পুরুষ বাঘ বাংলাদেশ থেকে ভারতে ঢুকে পড়েছে বলে অনুমান।

সুন্দরবনে চলছে বাঘসুমারি। খুব তাড়াতাড়ি তার রিপোর্ট প্রকাশ্যে আসবে বলে অনুমান। তার পরই জানা যাবে সুন্দরবনে বাঘের আসল সংখ্যা। তবে বিশেষজ্ঞদের মতে, যে বাঘ ভারতে এসেছে সে যে আবার বাংলাদেশে ফিরে যাবে না তার কোনও নিশ্চয়তা নেই। বাঘ জঙ্গলে নিঃসঙ্গ জীবনযাপন পছন্দ করে। শুধুমাত্র প্রজননের সময় নারী - পুরুষ কিছুদিনের জন্য এক জায়গায় থাকে।

 

 

বন্ধ করুন