বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > RSS: কলকাতায় নেতাজির জন্ম জয়ন্তী পালন করবে RSS, থাকবেন মোহন ভাগবত

RSS: কলকাতায় নেতাজির জন্ম জয়ন্তী পালন করবে RSS, থাকবেন মোহন ভাগবত

নেতাজির জন্মজয়ন্তী পালন করবে আরওএসএস।

বাঙালি মনীষীদের প্রতি সম্মান জানানোর কৌশল নতুন নয়। এর আগেও বিধানসভা এবং লোকসভা নির্বাচনের আগে একই কৌশল অবলম্বন করেছিল বিজেপি। রবীন্দ্রনাথ থেকে শুরু করে বিদ্যাসাগর, বিবেকানন্দের মতো মনীষীদের জন্মদিনে সংঘ পরিবারের নেতারা শুভেচ্ছা বার্তার বন্যা বইয়ে দিয়েছেন।

আগামী বছর পঞ্চায়েত নির্বাচন। আর তার আগে বাঙালির মন জয় করতে চাইছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)। সেই লক্ষ্যে আগামী ২৩ জানুয়ারি বড় করে নেতাজি সুভাষচন্দ্রের জন্মদিন পালন করতে চলেছে আরএসএস। নেতাজির আবেগকে হাতিয়ার করে সংঘের পক্ষ থেকে সভা করা হবে ধর্মতলার শহিদ মিনারে। আর এই সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সংঘপ্রধান মোহন ভাগবত।

যদিও বাঙালি মনীষীদের প্রতি সম্মান জানানোর কৌশল নতুন নয়। এর আগেও বিধানসভা এবং লোকসভা নির্বাচনের আগে একই কৌশল অবলম্বন করেছিল বিজেপি। রবীন্দ্রনাথ থেকে শুরু করে বিদ্যাসাগর, বিবেকানন্দের মতো মনীষীদের জন্মদিনে সংঘ পরিবারের নেতারা শুভেচ্ছা বার্তার বন্যা বইয়ে দিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, নেতাজিকে প্রণাম জানানোর মধ্য দিয়ে আসলে বাঙালিরা মন জয় করতে চাইছে আরএসএস।

যদিও সঙ্গে দক্ষিণবঙ্গের প্রান্ত প্রচারক বিপ্লব রায় দাবি করেছেন প্রতি বছরই তারা নেতাজির জন্মজয়ন্তী পালন করে থাকেন এটা নতুন কিছুই নয়। তবে এবার তাদের সেই অনুষ্ঠানে সংঘ প্রধান মোহন ভাগবত আসবেন। তাই এই বিষয়টিকে এত গুরুত্ব দেওয়া হচ্ছে বলে তিনি জানান। তবে আরএসএসের নেতাজির জন্ম জয়ন্তীতে নিঃসন্দেহে রাজনৈতিক গুরুত্ব থাকবে বলে মত বিশেষজ্ঞদের।

আরএসএস সূত্রের খবর, শহিদ মিনারের মঞ্চে নেতাজির বড় আকারের ছবি থাকবে। আর তার পাশেই থাকবে আরএসএসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়াড়ের ছবি। আরএসএসের দাবি, আজাদ হিন্দ গঠনের সময় হেডগেওয়াড়ের সঙ্গে দেখা করেছিলেন নেতাজি।

বন্ধ করুন