HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Safest City of the Country: কলকাতা দেশের সবথেকে নিরাপদ শহর, কমছে অপরাধ, NCRB রিপোর্ট দেখে উল্লসিত TMC

Safest City of the Country: কলকাতা দেশের সবথেকে নিরাপদ শহর, কমছে অপরাধ, NCRB রিপোর্ট দেখে উল্লসিত TMC

NCRB Report 2022- কলকাতা ফের দেশের নিরাপদ শহর। খবর শুনেই কার্যত দুহাত তুলে নাচছে তৃণমূল।

ভিক্টোরিয়া মেমোরিয়াল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

এনসিআরবি রিপোর্ট ২০২২ প্রকাশিত হয়েছে। আর তাতে কলকাতা সম্পর্কে যে তথ্য় সামনে এসেছে তা স্বস্তি দেবে বাংলার সরকারকে। প্রতি লাখ জনসংখ্য়ার নিরিখে কলকাতায় অপরাধের সংখ্য়া যথেষ্ট কম বলে উল্লেখ করা হয়েছে এই National Crime Records Bureau বা এনসিআরবি রিপোর্ট।

তবে একথা বলাই যায় রাজ্য সরকার যে তথ্য কেন্দ্রকে সরবরাহ করেছিল তার ভিত্তিতেই এই রেকর্ড তৈরি করা হয়েছিল। সেই রেকর্ডে উল্লেখ করা হয়েছে, প্রতি লাখ মানুষের মধ্য়ে ৮৬.৫ অপরাধ( Cognisable Offences) হয়েছে কলকাতায়। পুনেতে এই সংখ্য়া ২৮০.৭, হায়দরাবাদে ২৯৯.২।

এমনকী কলকাতায় অপরাধের হার কমেছে বলেও এই রেকর্ডে উল্লেখ করা হয়েছে। ২০২১ সালে কলকাতায় অপরাধ ( Cognisable Offences) ছিল ১০৩.৪ প্রতি লাখে। আর এবছর সেটা ১৬ শতাংশ কমে গিয়েছে। খবর, ইন্ডিয়ান এক্সপ্রেস অনুসারে।

দেশের মধ্যে তৃতীয়বারের জন্য় কলকাতা নিরাপদ শহর হিসাবে বিবেচিত হল। তবে এটা ২০২২ সালের রিপোর্ট।

 

বর্তমানে কলকাতা পুলিশের আওতায় ৮৩টি থানা রয়েছে। তার মধ্য়ে ৯টি মহিলা থানা। দুটি সাইবার থানা আর এসটিএফের কেন্দ্র।

এদিকে কলকাতাকে নিরাপদ শহর হিসাবে গণ্য করার জেরে উল্লসিত তৃণমূল। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ এক্স হ্যান্ডেলে লিখেছেন, ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে দেশের অন্য়ান্য় শহরের তুলনায় কলকাতায় সবথেকে কম অপারধের মাত্রা। আর দেশের জাতীয় রাজধানীতে সবথেকে বেশি।দিল্লিতে যেখানে প্রতি লাখ মানুষের মধ্য়ে অপরাধের হার ১৯৫২.৫ আর কলকাতায় মাত্র ৮৬.৫। স্বরাষ্ট্রমন্ত্রকের দফতর কোচি, ইন্দোর, জয়পুর, পাটনায় প্রতি লাখে ক্রাইম রেট হাজারের বেশি দেখিয়েছে।

 

তবে কলকাতায় অপরাধ কমলেও গোটা দেশ জুড়ে অপরাধ কমছে এমনটা নয়। ১ ডিসেম্বর ক্রাইম ইন ইন্ডিয়া ২০২২ রিপোর্ট প্রকাশিত হয়েছে। প্রতি বছর সাধারণত জুলাই অগস্ট মাসে এই ধরনের রিপোর্ট প্রকাশিত হয়। তবে এবার কিছুটা দেরি করে এই রিপোর্ট সামনে এসেছে।

এই তথ্যে দেখা যাচ্ছে মহিলাদের উপর নানাভাবে নির্যাতন নেমে আসছে। স্বামী ও অন্যান্য় আত্মীয়রাও এই নির্যাতনে শামিল হচ্ছেন। ২০২২ সালে সব মিলিয়ে ৪,৪৫,২৫৬টি Crime against Women-এর কেস নথিভুক্ত করা হয়েছে। ২০২১ সালের তুলনায় এই সংখ্য়া ৪ শতাংশ বেশি। দেখা যাচ্ছে নারী সংক্রান্ত এই অপরাধের মধ্য়ে সবথেকে বেশি হল স্বামী ও অন্যান্য আত্মীয়দের অত্য়াচার( ৩১.৪ শতাংশ)।

 

বাংলার মুখ খবর