বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাগরদিঘিতে বিধানসভা উপ নির্বাচন ঘোষণা করল কমিশন, বছর ঘুরলেও অপেক্ষায় মানিকতলা

সাগরদিঘিতে বিধানসভা উপ নির্বাচন ঘোষণা করল কমিশন, বছর ঘুরলেও অপেক্ষায় মানিকতলা

প্রতীকি ছবি

গত বছর ২০ ফেব্রুয়ারি দীর্ঘ রোগভোগের পর মৃত্যু হয় রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডের। তার পর প্রায় বছর ঘুরতে চললেও ওই কেন্দ্রে এখনো বিধানসভার উপ নির্বাচন করায়নি কমিশন। প্রায় ১ বছর বিধানসভায় মানিকতলাবাসীর কোনও প্রতিনিধিত্ব নেই।

মন্ত্রী সুব্রত সাহার প্রয়াণে খালি হওয়া সাগরদিঘি আসনে উপনির্বহাচন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। এই আসনে ভোটগ্রহণ হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। ভোটগণনা ২ মার্চ। তবে সাধন পান্ডের প্রয়াণে খালি হওয়া কলকাতার মানিকতলা আসনে নির্বাচন ঘোষণা করেনি কমিশন।

বুধবার উত্তর পূর্বের ৩ রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে কমিশন। তার সঙ্গেই ঘোষিত হয়েছে সাগরদিঘির নির্বাচনী নির্ঘণ্ট। কমিশনের প্রকাশ করা তালিকা অনুসারে আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণের দিন একই সঙ্গে ভোটগ্রহণ হবে সাগরদিঘিতে। তবে মানিকতলার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশিত না হওয়ায় নতুন করে শুরু হয়েছে বিতর্ক।

গত বছর ২০ ফেব্রুয়ারি দীর্ঘ রোগভোগের পর মৃত্যু হয় রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডের। তার পর প্রায় বছর ঘুরতে চললেও ওই কেন্দ্রে এখনো বিধানসভার উপ নির্বাচন করায়নি কমিশন। প্রায় ১ বছর বিধানসভায় মানিকতলাবাসীর কোনও প্রতিনিধিত্ব নেই। সাধারণত কোনও কেন্দ্রের বিধায়ক বা সাংসদ প্রয়াত হলে ৬ মাসের মধ্যে সেখানে উপ নির্বাচন করায় কমিশন। কখন বিধানসভা নির্বাচন কাছাকাছি চলে এলে অবশ্য এর ব্যতিক্রম ঘটে থাকে। কিন্তু মানিকতলার ক্ষেত্রে কোনও তত্ত্বই খাটছে না। ফলে প্রশ্ন উঠছে, আর কতদিন বিধানসভায় প্রতিনিধিত্বে বঞ্চিত থাকতে হবে মানিকতলার মানুষকে?

গত ২৯ ডিসেম্বর মৃত্যু হয় রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের মন্ত্রী সুব্রত সাহার। তাঁর প্রয়াণে খালি হয় মুর্শিদাবাদের সাগরদিঘি আসনটি। ১ মাস পূর্ণ হওয়ার আগেই সেখানে উপ নির্বাচন ঘোষণা করল কমিশন।

 

বন্ধ করুন