বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ganga Arati: গঙ্গা আরতি নিয়ে মমতার পাশে সপা, কী বার্তা এল উত্তরপ্রদেশে থেকে?‌

Ganga Arati: গঙ্গা আরতি নিয়ে মমতার পাশে সপা, কী বার্তা এল উত্তরপ্রদেশে থেকে?‌

বাংলার এই ঘাটের গঙ্গা আরতি যেন এক টুকরো বারাণসীকে তুলে আনছে

বারাণসীর মতো কলকাতায় নিয়মিত গঙ্গা আরতি হোক বলে কয়েকদিন আগে ইচ্ছাপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী বিষয়টি বাস্তবায়িত করতে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে পদক্ষেপ করার নির্দেশও দিয়েছেন তিনি। আর তারপরই গঙ্গা আরতির জন্য ঘাটের খোঁজে নেমেছে কলকাতা পুরসভা।

সম্প্রতি গঙ্গা আরতি কলকাতায় করার কখা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী তাঁর নির্দেশে ঘাট খুঁজতে বেরিয়েছেন কলকাতা পুরসভার অফিসাররা। এবার এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে পাশে দাঁড়াল সমাজবাদী পার্টি। উত্তরপ্রদেশের বারাণসীতে গঙ্গা আরতি হয়। সেই ধাঁচেই বাংলায় গঙ্গা আরতি করার কথা ভেবেছেন মুখ্যমন্ত্রী। বিরোধীরা এই নিয়ে রাজনীতির অভিযোগ তুললেও তার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই বলে জানিয়ে দিয়েছে উত্তরপ্রদেশের প্রাক্তন শাসকদল। এমনকী স্পষ্ট ভাষায় সপা জানিয়ে দিল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে গঙ্গা আরতি চালু হলে কলকাতা হয়ে উঠবে পর্যটনের সেরা আকর্ষণ।

আর কী জানা যাচ্ছে?‌ বিশ্বের পর্যটন মানচিত্রে এখন পৃথক জায়গা করে নিয়েছে কলকাতা। দুর্গাপুজো কিংবা কার্নিভাল দেখতে প্রত্যেক বছর বিশ্বের নানা প্রান্তের বহু মানুষ এখানে আসেন। আর দুর্গাপুজোকে নিয়ে ইউনেস্কোর স্বীকৃতির পর এই আকর্ষণ আরও বেড়ে গিয়েছে। আবার বৈশাখ মাসে বাংলা বছরের বর্ষবরণ কিংবা ডিসেম্বরে ক্রিসমাস ফেস্টিভাল দেখতেও পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। কলকাতায় এলে কালীঘাট কিংবা দক্ষিণেশ্বরে পুজো দিতে যান বহু পর্যটক। পর্যটনের মধ্যে এবার প্রবেশ করতে চলেছে গঙ্গা আরতির। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কলকাতাতেও গঙ্গা আরতি দেখা যাবে।

ঠিক কী চেয়েছেন মুখ্যমন্ত্রী?‌ বারাণসীর মতো কলকাতায় নিয়মিত গঙ্গা আরতি হোক বলে কয়েকদিন আগে ইচ্ছাপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী বিষয়টি বাস্তবায়িত করতে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে পদক্ষেপ করার নির্দেশও দিয়েছেন তিনি। আর তারপরই গঙ্গা আরতির জন্য ঘাটের খোঁজে নেমেছে কলকাতা পুরসভা। এখন পুরসভার অফিসাররা গঙ্গা আরতির জন্য বড় মাপের ঘাটের খোঁজ করছেন। তবে সেই জায়গা মুখ্যমন্ত্রীর পছন্দ হতে হবে।

ঠিক কী বলছে সমাজবাদী পার্টি?‌ বিজেপির একটা অংশ থেকে বলা হচ্ছে, নির্বাচনের টানেই এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের। আর উত্তরপ্রদেশে বারাণসীর গঙ্গা আরতিকেই অনুকরণ করছে বাংলা। তবে এই যুক্তিকে খণ্ডন করে দিয়েছেন সমাজবাদী পার্টির সহ–সভাপতি কিরণময় নন্দ। তিনি বলেন, ‘‌বারাণসী, হরিদ্বার–সহ অনেক জায়গাতেই গঙ্গা আরতি হয়। কলকাতায় শুরু হলে কোনও অসুবিধা নেই। কারণ অন্য জায়গার গঙ্গার যে মাহাত্ম্য রয়েছে, এখানেও তার অন্যত্র নয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা খুব ভাল। কালীঘাট ও দক্ষিণেশ্বরে পুজো দিতে সারা বছরই পর্যটকদের ভিড় হয়। ফলে গঙ্গা আরতি, কলকাতার প্রতি পর্যটকদের আকর্ষণ আরও বাড়িয়ে দেবে।’‌

বাংলার মুখ খবর

Latest News

IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.