বাড়ি > বাংলার মুখ > কলকাতা > করোনাকে ‘বুঝে নিতে’ তৈরি কার কার শরীর, জানতে কলকাতায় শুরু হল অ্যান্টিবডি পরীক্ষা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনাকে ‘বুঝে নিতে’ তৈরি কার কার শরীর, জানতে কলকাতায় শুরু হল অ্যান্টিবডি পরীক্ষা

  • বৃহস্পতিবার কলকাতা পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে করোনার অ্যান্টিবডি পরীক্ষার জন্য ১০ জনের নমুনা সংগ্রহ করা হয় নমুনাগুলি চেন্নাইয়ে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

কার কার দেহে রয়েছে করোনাকে ‘বুঝে নেওয়া’-র ক্ষমতা, জানতে কলকাতায় শুরু হল অ্যান্টিবডি পরীক্ষা। বৃহস্পতিবার থেকে WHO ও ICMR-এর তত্বাবধানে শুরু হল রক্তের নমুনা সংগ্রহের কাজ। প্রথম দিন কলকাতা পুরসভার বাগবাজার এলাকার ১০ জনের দেহের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। 

করোনা যত বাড়ছে ততই সাধারণ মানুষের মধ্যে বাড়ছে তার প্রতিরোধ ক্ষমতা। উপসর্গহীন রোগীরা অজান্তেই শরীরে করোনার প্রতিরোধক্ষমতা তৈরি করে ফেলছেন। কিন্তু ঠিক কত মানুষের মধ্যে তৈরি হয়েছে করোনার অ্যান্টিবডি, জানতে কলকাতায় শুরু হল পরীক্ষা। 

বৃহস্পতিবার কলকাতা পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে করোনার অ্যান্টিবডি পরীক্ষার জন্য ১০ জনের নমুনা সংগ্রহ করা হয় নমুনাগুলি চেন্নাইয়ে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। ২ সপ্তাহ পর মিলবে রিপোর্ট। তখন জানা যাবে ঠিক কত জনের শরীর করোনার সঙ্গে লড়াই করার জন্য তৈরি। 

কলকাতার বিভিন্ন কনটেনমেন্ট জোন থেকে ১০০টি নমুনা সংগ্রহ করা হবে বলে জানা গিয়েছে। প্রতিদিন চলবে নমুনা সংগ্রহের কাজ। রাজ্য স্বাস্থ্য দফতর ও কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীরা এই কাজে নিযুক্ত হয়েছেন। 

 

বন্ধ করুন