বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Saradha Scam: সারদার আমানতকারীদের জন্য সুখবর, ED-SEBI-কে টাকা ফেরাতে নির্দেশ হাই কোর্টের

Saradha Scam: সারদার আমানতকারীদের জন্য সুখবর, ED-SEBI-কে টাকা ফেরাতে নির্দেশ হাই কোর্টের

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

উচ্চ আদালতের নির্দেশ, বিক্রি হওয়া সম্পত্তির অর্থ অবিলম্বে প্রাক্তন বিচারপতি এসপি তালুকদারের কমিটির কাছে জমা করতে হবে ইডি, সেবি, সিবিআইকে। এরপর কমিটিকে সেই টাকা আমানতকারীদের ফেরাতে উদ্যোগ নিতে হবে।

সারদার আমনতকারীদের জন্য সুখবর। দীর্ঘদিন ধরে অন্ধকারে থাকার পর এবার আশার আলো দেখতে পারবেন সারদার আমানতকারীরা। চিট ফান্ড সংস্থায় টাকা রাখা আমানতকারীদে গচ্ছিত অর্থ ফেরানোর জন্য বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাই কোর্ট। একাধিক মামলার প্রেক্ষিতে হওয়া শুনানি চলাকালীন সোমবার সেবি ও ইডির মতো কেন্দ্রীয় সংস্থাগুলোকে টাকা ফেরানোর নির্দেশ দিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চ। উচ্চ আদালতের নির্দেশ, বিক্রি হওয়া সম্পত্তির অর্থ অবিলম্বে প্রাক্তন বিচারপতি এসপি তালুকদারের কমিটির কাছে জমা করতে হবে ইডি, সেবি, সিবিআইকে। এরপর কমিটিকে সেই টাকা আমানতকারীদের ফেরাতে উদ্যোগ নিতে হবে।

সারদা মামলায় আইনজীবী শুভাশিস চক্রবর্তী আবেদন করেছিলেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এবং রাজ্য সরকারের কাছে সারদার মোট ১৫০০ কোটি টাকা রয়েছে। সেই টাকা যেন অবিলম্বে ফিরিয়ে দেওয়া হয় আমানতকারীদের। মামলাকারী আইনজীবীর দাবি, সারদার সম্পত্তি বাজেয়াপ্ত করে রাজ্য ১৪০ কোটি টাকা হাতে পেয়েছে। এদিকে সিবিআই, ইডি-র হাতে রয়েছে সারদার প্রায় ১৩০০ কোটি টাকা। আমানতকারীদের হাতে অবশ্য টাকা তুলে দেওয়া যায়নি আইনি জটিলতার জেরে।

এদিকে সারদা নিয়ে সম্প্রতি রাজ্য রাজনীতি নতুন করে উত্তাল হয়েছে। সারদা–কর্তা সুদীপ্ত সেন সম্প্রতি ফের মুখ খুলেছেন শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। আদালতে সুদীপ্ত দাবি করেছেন, বিজেপি নেতা তাঁর থেকে টাকা নিয়েছেন। আর তারপরই শুভেন্দু অধিকারী এখনও কেন গ্রেফতার নয়? এই প্রশ্ন তুলে সোমবার তোপ দাগে তৃণমূল কংগ্রেস। শুভেন্দুর গ্রেফতারির দাবিতে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরের সামনে বিক্ষোভ দেখায় তৃণমূল কংগ্রেস। বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ, যুব রাজ্য সভানেত্রী সায়নী ঘোষ এবং তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য ছিলেন সেখানে।

 

 

বন্ধ করুন