প্রতীকি ছবি (AFP)
প্রতীকি ছবি (AFP)

শপিং মলে থুতু ফেলে সৌদি আরবে শিরশ্ছেদের মুখে এক ব্যক্তি

  • যার জেরে তার বিরুদ্ধে কঠোরতম ধারায় মামলা রুজু করেছে দেশটির প্রশাসন। তার এই কাজকে ধর্মীয় ও আইনিভাবে গুরুতর অপরাধ বলে গ্রাহ্য করা হয়েছে।

করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেনটাইনে থাকা তবলিগি জামাত ফেরত কিছু ব্যক্তির আচরণে ইতিমধ্যে ফুঁসছে গোটা ভারত। তাদের বিরুদ্ধে চিকিৎসকদের থুতু ছোড়া, যেখানে সেখানে থুতু ফেলা ও নার্সদের সামনে চূড়ান্ত অশালীনতার অভিযোগ উঠেছে। অভিযুক্তদের বিরুদ্ধ কঠোরতম ধারায় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। ঠিক একইরকম আচরণ করায় সৌদি আরবে শিরশ্ছেদের মুখে এক ব্যক্তি। শপিং মলে ইচ্ছা করে থুতু ফেলেছিলেন তিনি। তাই তাঁর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে জনস্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলার অভিযোগ দায়ের হয়েছে।

সৌদি আরবের উত্তর পশ্চিমাঞ্চলের হাইল প্রদেশের বাসিন্দা ওই ব্যক্তিকে শপিং মলের ট্রলিতে ইচ্ছাকৃতভাবে থুতু ফেলার অভিযোগ দায়ের হয়েছে। যার জেরে তার বিরুদ্ধে কঠোরতম ধারায় মামলা রুজু করেছে দেশটির প্রশাসন। তার এই কাজকে ধর্মীয় ও আইনিভাবে গুরুতর অপরাধ বলে গ্রাহ্য করা হয়েছে।

সৌদি আইন অনুসারে যে ধারায় ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে তা প্রমাণিত হলে মৃত্যুদণ্ড নিশ্চিত। সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকর হয় শিরশ্ছেদের মাধ্যমে।

বন্ধ করুন