বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবীন্দ্র সরোবরে ছট পূজা নিষিদ্ধই, KMDA-র আবেদন খারিজ করে নির্দেশ সুপ্রিম কোর্টের

রবীন্দ্র সরোবরে ছট পূজা নিষিদ্ধই, KMDA-র আবেদন খারিজ করে নির্দেশ সুপ্রিম কোর্টের

রবীন্দ্র সরোবর। ফাইল ছবি

রবীন্দ্র সরোবরে ছট পূজার আয়োজনের ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত। গত ১০ নভেম্বর সুভাষ সরোবরেও ছট পূজায় নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট।

কলকাতার রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পূজার উপাচার পালনে নিষেধাজ্ঞা বলবৎ রাখল সু্প্রিম কোর্ট। এ ব্যাপারে গ্রিন ট্র্যাইব্যুনালের দেওয়া নির্দেশে কোনও স্থগিতাদেশ দিল না আদালত। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ছট পূজার ৩ দিন পরে। ফলে এবছর ২ হ্রদে ছট পূজার অনুমতি পাওয়া অসম্ভব বললেই চলে। 

রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পূজার ওপর গ্রিন ট্র্যাইব্যুনালের নির্দেশের ওপর স্থগিতাদেশ চেয়ে KMDA-র করা মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেই শুনানিতে KMDA-র আবেদন খারিজ করে দেন বিচারপতি ইউ ললিত। সঙ্গে জানান আগামী ২৩ নভেম্বর বিচারপতি ফালি নরিম্যানের বেঞ্চে মামলাটির শুনানি হবে। 

রবীন্দ্র সরোবরে ছট পূজার আয়োজনের ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত। গত ১০ নভেম্বর সুভাষ সরোবরেও ছট পূজায় নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। এক্ষেত্রে গ্রিন ট্র্যাইব্যুনালের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে হবে নির্দেশ দেয় আদালত। 

এর পর একই দাবি নিয়ে KMDA সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেও সুবিধা হয়নি। এদিনের নির্দেশের পর KMDA-র কোনও আধিকারিক সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি।  তবে আদালতের নির্দেশ কার্যকর করতে আয়োজন চলছে বলে জানিয়েছেন তাঁরা। 

এক আধিকারিক জানিয়েছেন, ‘গত বছরের মতো এবারও রবীন্দ্র সরোবরে ছট পূজা নিষিদ্ধ করেছে আদালত। আমরা সাধারণ মানুষকে অন্য জলাশয়ে ছট পূজা করার অনুরোধ করে প্রচার চালাব।’

বলে রাখি, আদালতের নির্দেশ সত্বেও গত ২ বছর রবীন্দ্র সরোবরে ছট পূজা বন্ধ করতে পারেনি প্রশাসন। 

 

বন্ধ করুন