বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগামী ২ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে যখন তখন নামতে পারে বৃষ্টি
ফাইল ছবি
ফাইল ছবি

আগামী ২ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে যখন তখন নামতে পারে বৃষ্টি

  • পূর্বাভাস অনুসারে উত্তরবঙ্গের ওপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। যার থেকে উৎপন্ন একটি অক্ষরেখা মধ্যাভারত হয়ে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। সেই অক্ষরেখার জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যে অপরিবর্তিত থাকবে আবহাওয়া পরিস্থিতি। পূর্বাভাসে এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। উত্তর ও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের থেকে বেশি। 

মঙ্গলবার দিনভর রাজ্যের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। সঙ্গে কিছু জায়গায় ওপর দিয়ে বয়ে গিয়েছে দমকা হাওয়া। পূর্বাভাস অনুসারে এই পরিস্থিতি বজায় থাকবে আগামী ৪৮ ঘণ্টায়।

ঘূর্ণিঝড় ইয়াস চলে যাওয়ার পর রাজ্যে এখন বর্ষা ঢোকার অপেক্ষা। তার আগে শুরু হয়েছে প্রাকবর্ষার বৃষ্টি। ওদিকে দখিনা বাতাসের ভর করে বঙ্গোপসাগ থেকে ঢুকছে প্রচুর জলীয় বাস্প। 

পূর্বাভাস অনুসারে উত্তরবঙ্গের ওপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। যার থেকে উৎপন্ন একটি অক্ষরেখা মধ্যাভারত হয়ে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। সেই অক্ষরেখার জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে কোথাও কোথাও ৩৫ – ৭৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে দমকা হাওয়া। রয়েছে বজ্রপাতের সতর্কতাও।

ওদিকে নির্ঘণ্ট মেনে মঙ্গলবার ১ জুন কেরলে প্রবেশ করেনি বর্ষা। পূর্বাভাস অনুসারে ৩ জুন সেখানে বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে। ওদিকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে আটকে রয়েছে মৌসুমি বায়ুর বঙ্গোপসাগরীয় শাখা। 

 

বন্ধ করুন