বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাড়ল স্কুল–কলেজ বন্ধের মেয়াদ, স্কুল খোলা নিয়ে শুরু আলোচনা
বাড়ল স্কুল–কলেজ বন্ধের মেয়াদ, স্কুল খোলা নিয়ে শুরু আলোচনা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাড়ল স্কুল–কলেজ বন্ধের মেয়াদ, স্কুল খোলা নিয়ে শুরু আলোচনা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাড়ল স্কুল–কলেজ বন্ধের মেয়াদ, স্কুল খোলা নিয়ে শুরু আলোচনা

  • স্কুল–কলেজ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার মেয়াদ আরও বাড়ানো হল। 

স্কুল–কলেজ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার মেয়াদ আরও বাড়ানো হল। মেয়াদ বাড়িয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যের সব শিক্ষা–প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এমনকী সরকারি–বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা–প্রতিষ্ঠানের পাশাপাশি অঙ্গনওয়াড়ি কেন্দ্রও বন্ধ থাকবে। এখন প্রশ্ন উঠছে, তাহলে কি ডিসেম্বর মাস থেকে স্কুল–কলেজ খুলবে?‌

এই বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, আগামী ডিসেম্বর মাস থেকেই খুলবে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে কবে থেকে স্কুলে ক্লাস হবে, সে বিষয়ে আলোচনা চলছে বলেই জানান তিনি। ডিসেম্বর থেকে শুরু হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের ক্লাস। তবে সেক্ষেত্রে সম্পূর্ণ কোভিড বিধি মানতে হবে। বাধ্যতামূলক মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার। এছাড়া দূরত্ববিধিও মানতে হবে।কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার আগে ভালোভাবে জীবাণুমুক্ত করতে হবে। ক্লাস চলার মাঝেও স্যানিটাইজ করতে হবে। স্কুল খোলার ক্ষেত্রে যদিও এখনও ভাবনাচিন্তা চলছে।

মুখ্যসচিবের নির্দেশিকা অনুযায়ী, আগামী ৩০ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে সুইমিং পুল এবং সুইমিং ট্রেনিংও। তবে ইতিমধ্যেই সিনেমা হল, থিয়েটার, যাত্রা খুলে দেওয়া হয়েছে আনলক ফাইভে। কেন্দ্রীয় সরকারের বিধি মেনে সেখানে চলছে পরিষেবা।

শিক্ষামন্ত্রীর কথা অনুযায়ী, কবে থেকে এবং কীভাবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলতে পারে তা নিয়ে কালীপুজোর ঠিক পরেই আবারও একটি বৈঠক হবে। ওই বৈঠকের যা যা আলোচনা হল সেই সংক্রান্ত যাবতীয় তথ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠানো হবে। তারপরই স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে যতদিন না স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে ততদিন অনলাইনেই চলবে পঠনপাঠন।

বন্ধ করুন