বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক সিলেবাস শেষ করতে TV-রেডিওতে ক্লাস নেওয়ার ভাবনাচিন্তা
মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক সিলেবাস শেষ করতে TV-রেডিওতে ক্লাস নেওয়ার ভাবনাচিন্তা। প্রতীকী ছবি।
মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক সিলেবাস শেষ করতে TV-রেডিওতে ক্লাস নেওয়ার ভাবনাচিন্তা। প্রতীকী ছবি।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক সিলেবাস শেষ করতে TV-রেডিওতে ক্লাস নেওয়ার ভাবনাচিন্তা

  • ক্লাস চলাকালীন সরাসরি শিক্ষকের সঙ্গে কথা বলতে পারবেন পড়ুয়ারা।

করোনার বাড়বাড়ন্তের কারণে সমস্ত স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে রাজ্য সরকার। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে। অভিভাবক এবং শিক্ষকদের একাংশ মনে করছেন, অফলাইনে পরীক্ষা নেওয়াটাই যুক্তিযুক্ত হবে। পর্ষদও চাইছে অফলাইনে পরীক্ষা নিতে। কিন্তু, পরিস্থিতি এরকম চললে তা কতটা সম্ভব হবে তানিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। আবার অনেকেই মনে করছেন প্রয়োজনে পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক। তবে শিক্ষা দফতর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পিছিয়ে দেওয়া নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেয়নি বলেই জানা যাচ্ছে।

শিক্ষা দপ্তরের পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। অন্যদিকে, আগামী ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিকের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। করোনা পরিস্থিতির কারণে হোম সেন্টারে পরীক্ষা হবে বলেই জানিয়েছিল সংসদ। শিক্ষা দফতর সূত্রে খবর, স্কুল বন্ধ থাকলেও পরীক্ষার জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পড়ুয়ারা প্রস্তুতি নেওয়ার সময় পাচ্ছেন। তবে এমনটা হলেও স্কুলে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সিলেবাস এখনও শেষ হয়নি। তাই পড়ুয়ারা যাতে সিলেবাস শেষ করতে পারে সে বিষয়ের উপর জোর দিচ্ছে শিক্ষা দফতর।

তবে স্কুল বন্ধ থাকলে তা কিভাবে সম্ভব?

এর জন্য টেলিভিশনে নবম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ক্লাসের ব্যবস্থা করতে চলেছে শিক্ষা দফতর। এই ক্লাসের মাধ্যমে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পড়ুয়াদের সিলাবাস শেষ করানোর চিন্তাভাবনা রয়েছে শিক্ষা দফতরের। পাশাপাশি, রেডিওতে ক্লাস করানোর কথাও চিন্তা ভাবনা করছে দফতর। টেলিভিশন বা রেডিওতে এই ক্লাস চলাকালীন সরাসরি শিক্ষকের সঙ্গে কথা বলতে পারবেন পড়ুয়ারা।

অন্যদিকে, মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে নেওয়ার পরিকল্পনা না থাকলেও শিক্ষা দফতরের বহু কর্মী ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে পরীক্ষার আয়োজনের জন্য প্রস্তুতিতে কিছুটা প্রভাব পড়ছে। তবে নির্দিষ্ট সময়ে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা করা সম্ভব হবে কিনা সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি শিক্ষা দফতর।

বন্ধ করুন