বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > tropical medicine: রোগী চিকিৎসায় গতি আনতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কলকাতার ট্রপিক্যাল মেডিসিনের

tropical medicine: রোগী চিকিৎসায় গতি আনতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কলকাতার ট্রপিক্যাল মেডিসিনের

স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। (ফেসবুক)

বুধবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন হাসপাতালের ডিরেক্টর, রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ও তৃণমূল বিধায়ক চিকিৎসক রাণা চট্টোপাধ্যায়-সহ অন্যান্য আধিকারিকরা।

রক্ত পরীক্ষা ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট পেতে দেরি হওয়ার কারণেই রোগী চিকিৎসায় বিলম্ব হয়। তাই চিকিৎসায় গতি আনতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন। এ বার রোগীদের রক্ত-সহ অন্যান্য পরীক্ষার রিপোর্ট হয়ে যাওয়া মাত্রই হাসপাতালের নিজস্ব নেটওয়ার্কে আপলোড করে দেওয়া হবে। ফলে চিকিৎসকরা ওয়ার্ডে বসে ক্লিক করেই পরীক্ষার সমস্ত রিপোর্ট দেখে নিতে পারবেন। এর ফলে গতি বাড়বে রোগী চিকিৎসার।

বুধবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন হাসপাতালের ডিরেক্টর শুভাশীষ কমল গুহ , রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ও তৃণমূল বিধায়ক চিকিৎসক রাণা চট্টোপাধ্যায়-সহ অন্যান্য আধিকারিকরা।

রাণা চট্টোপাধ্যায় বলেন, ' হাসপাতালের ইন্ডোরে ভর্তি থাকা রোগীদের পরীক্ষার রিপোর্ট তৈরি হয়ে গেলেই তা সঙ্গে সঙ্গে হাসপাতালের কম্পিউটার নেটওয়ার্কে আপলোড করে দেওয়া হবে। এর ফলে রোগীদের আর রিপোর্ট নিয়ে ওয়ার্ডে যেতে হবে না। চিকিৎসকরা ওয়ার্ডে বসেই সেই রিপোর্ট পাবেন। ফলে দ্রুত রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু করা যাবে।'

অর্থাৎ শনিবার যদি কোনও রোগীর যদি কোনও পরীক্ষা হয় তবে তার রিপোর্ট পেতে সোমবার হয়ে যেত। এই অনলাইন ব্যবস্থার ফলে, শনিবার রিপোর্ট হওয়ার সঙ্গে সঙ্গেই তা হাসপাতালের নেটওয়ার্কে আপলোড করে দেওয়া হবে। ফলে শনিবারই চিকিৎসাও শুরু হয়ে যাবে।

সুবিধা দু'টি

এর ফলে দু'টি সুবিধা হবে বলে জানাচ্ছেন তিনি। প্রথমত, রোগী চিকিৎসা দ্রুত শুরু করা সম্ভব হবে। অনেক সময়ই দেরি হওয়ার কারণে রোগী যা জটিল হয়ে যেত। দ্বিতীয়ত, রোগীরা দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরলেও দ্রুত বেডও খালি হবে। রোগী কল্যাণ সমিতির এই সিদ্ধান্তে রোগীর পরিজনদের পাশাপাশি খুশি হাসপাতালের চিকিৎসকরাও।

বাংলার মুখ খবর

Latest News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর সোমে 'শনির দশা', ১৫ মিনিটেই শেয়ার বাজার থেকে 'হাওয়া' ৫ লাখ কোটি! প্রথমবার বুন্দেসলিগা জয় বেয়ার লেভারকুসেনের, ইতিহাসে নাম লেখালেন আলোনসো

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.