HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mid-day meal: দেড় মাস পরে খুলছে স্কুল, মিড ডে মিল নিয়ে বড় নির্দেশ শিক্ষা দফতরের

Mid-day meal: দেড় মাস পরে খুলছে স্কুল, মিড ডে মিল নিয়ে বড় নির্দেশ শিক্ষা দফতরের

সরকারের এই নির্দেশে খুশি স্কুল শিক্ষক ও অভিভাবকদের অনেকেই। কারণ বিশেষত গ্রামীণ এলাকায় স্কুল থেকে দেওয়া মিড ডে মিল পড়ুয়াদের অন্যতম ভরসা। শহরের বিভিন্ন এলাকাতেও মিড ডে মিলের প্রতি নির্ভরতা থাকে বহু ছাত্রছাত্রীর।

মিড ডে মিল খাচ্ছে পডুয়ারা। প্রতীকী ছবি 

শুক্রবার ঝেঁপে বৃষ্টি হয়েছে বাংলার বিভিন্ন জেলায়। সেই তীব্র কাঠফাটা গরম থেকে কিছুটা রেহাই। এবার স্কুল খোলার পালা। আগামী ১৫ জুন থেকে খুলবে স্কুল। তবে এবার স্কুল খোলার আগে বিশেষ নির্দেশ দিল শিক্ষা দফতর।

সমস্ত সরকারি ও সরকার পোষিত স্কুলের কাছে বিশেষ নির্দেশ পাঠানো হয়েছে। সেখানে মূলত দুটি বিষয়ের উপর ফোকাস করা হয়েছে। একটি হল পরিচ্ছন্নতা। আর অপরটি হল মিড ডে মিল।

মূলত যে নির্দেশ দেওয়া হয়েছে তাতে দেখা গিয়েছে, স্কুল খোলার সঙ্গে সঙ্গেই যাতে ছাত্রছাত্রীরা মিড ডে মিল পায় সেটা দেখার জন্য বলা হয়েছে।

এদিকে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল স্কুল। সব মিলিয়ে প্রায় দেড় মাস ধরে বন্ধ ছিল স্কুল। এরপর নতুন করে স্কুল খুলবে। সেক্ষেত্রে স্কুলগুলিকে পরিচ্ছন্ন রাখাটা এখন বড় ব্যাপার। সেকারণেই এবার নয়া নির্দেশে স্কুল পরিচ্ছন্ন রাখার উপর জোর দেওয়া হচ্ছে। সেই সঙ্গে দীর্ঘদিন ধরে মিড ডে মিল পায়নি ছাত্রছাত্রীরা। সেক্ষেত্রে তাদের মিড ডে মিল যাতে নিশ্চিত করা যায় সেই নির্দেশ দেওয়া হয়েছে।

তবে সরকারের এই নির্দেশে খুশি স্কুল শিক্ষক ও অভিভাবকদের অনেকেই। কারণ বিশেষত গ্রামীণ এলাকায় স্কুল থেকে দেওয়া মিড ডে মিল পড়ুয়াদের অন্যতম ভরসা। শহরের বিভিন্ন এলাকাতেও মিড ডে মিলের প্রতি নির্ভরতা থাকে বহু ছাত্রছাত্রীর। সেই মিড ডে মিল যাতে স্কুল খোলার পর থেকেই চালু করা যায় সেব্যাপারে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর।

তবে একাধিক স্কুল সূত্রে খবর, আগামী সপ্তাহ থেকেই স্কুল খোলার প্রস্তুতি শুরু হয়ে যাবে। মূলত দেড় মাস ধরে যে স্কুল বন্ধ ছিল সেগুলিকে পরিচ্ছন্ন রাখার কাজ শুরু হয়ে যাবে দ্রুত। তা নিয়েই বিশেষ নির্দেশ দিল শিক্ষা দফতর।

এদিকে এবার ২ মে থেকে স্কুল বন্ধ হয়ে যায়। প্রথমে দিন কয়েক ছুটি ছিল। পরে সেই ছুটি বাড়িয়ে দেওয়া হয়। অবশেষে ১৫ জুন খুলছে স্কুল। তবে তার আগে সবথেকে বড় কথা বৃষ্টি হয়েছে বঙ্গে।

 

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ