বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > School Reopening-ধাপে ধাপে নীচু ক্লাস চালুর কথাও ভাবছে রাজ্য সরকার
 মন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি
 মন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি

School Reopening-ধাপে ধাপে নীচু ক্লাস চালুর কথাও ভাবছে রাজ্য সরকার

  • পড়ুয়ারা কী মিড ডে মিল ঠিকভাবে পাচ্ছে, কতটা পুষ্টিকর খাবার তাঁরা পাচ্ছে, তা নিয়ে প্রশ্ন উঠছে।

‌শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণিই শুধু নয়, ধাপে ধাপে নীচু ক্লাসও চালু করার কথা ভাবছে রাজ্য সরকার। সম্প্রতি সেই ইঙ্গিতই দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। উল্লেখ্য, মঙ্গলবার থেকেই নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলে যাচ্ছে।

এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, ‘‌জীবনের মূল স্রোতে ছাত্রছাত্রীদের ফেরানোই আমাদের প্রাথমিক লক্ষ্য। এখন আমরা নবম থেকে দ্বাদশ শ্রেণি খুলছি। কলেজ–বিশ্ববিদ্যালয় খুলে যাচ্ছে। পরিস্থিতি কিছুদিন দেখে নীচু ক্লাসগুলিকেও খুলে দেওয়ার ইচ্ছা আছে। পুরো স্কুলই খুলে দেওয়ার ইচ্ছে রয়েছে।’‌ একইসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, ‘‌মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৬ নভেম্বর থেকে স্কুল, কলেজ খুলে দেওয়ার কথা ঘোষণা করেছেন। সেই অনুযায়ী এই চারটি শ্রেণির পঠন পাঠন প্রথমে শুরু করে দেওয়া হচ্ছে।’‌

ইতিমধ্যে নীচু ক্লাসের পড়ুয়াদের জন্য স্কুল খুলে দেওয়ার ব্যাপারে মত প্রকাশ করেছেন শিক্ষকমহলের একাংশ। তাঁদের মতে, করোনা পরিস্থিতি শুরু হওয়ার আগে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা স্কুলে রান্না করা মিড ডে মিল পেত। কিন্তু করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর পড়ুয়াদের অভিভাবকদের হাতে মিড ডে মিলের সামগ্রী তুলে দেওয়া হয়। সেক্ষেত্রে পড়ুয়ারা কী মিড ডে মিল ঠিকভাবে পাচ্ছে, কতটা পুষ্টিকর খাবার তাঁরা পাচ্ছে, তা নিয়ে প্রশ্ন উঠছে।

 

বন্ধ করুন