বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > School Timing: তীব্র গরমে নাকাল পড়ুয়ারা, স্কুল খোলা রাখা নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের
গরমে স্কুল খোলা রাখা নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের। প্রতীকি ছবি

School Timing: তীব্র গরমে নাকাল পড়ুয়ারা, স্কুল খোলা রাখা নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের

  • School Timing During Summer: রোদ মাথায় নিয়ে স্কুলে গিয়ে ও স্কুল থেকে ফিরতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে বহু পড়ুয়া। এই আবহে গরমে স্কুল খোলা রাখা নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের। সোমবার বিকাশ ভবন এক নির্দেশিকা জারি করে জানায়, সব স্কুলগুলিতে ক্লাস সকাল সাকল শুরু করতে হবে।

তীব্র গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। অফাসযাত্রী থেকে স্কুলের পড়ুয়া, সবারই অবস্থা খারাপ। তবে এর মধ্যে পড়ুয়ারা বেশি সমস্যায় পড়ছেন। রোদ মাথায় নিয়ে স্কুলে গিয়ে ও স্কুল থেকে ফিরতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে বহু পড়ুয়া। এই আবহে অভিভাবকদের একাংশ গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার দাবি জানিয়েছিলেন। সেই দাবি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি স্কুল শিক্ষা দফতর। তবে সোমবার বিকাশ ভবন এক নির্দেশিকা জারি করে জানায়, প্রাথমিক, এসএসকে, এমএসকে থেকে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে ক্লাস সকাল সাকল শুরু করতে হবে।

পড়ুয়াদের স্বাস্থ্যের দিকে তাকিয়েই মর্নিং স্কুলের নিদান দেওয়া হয়েছে বিকাশ ভবনের তরফে। তবে সকালে ক্লাস শুরুর কারণে যাতে পড়াশোনায় ব্যঘাত না ঘটে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে বলেছে বিকাশ ভবন। সময় মতো শিক্ষকদের ক্লাসে আসতে বলা হয়েছে। এদিকে কোনও স্কুল যদি সকালে ক্লাস শুরু করতে না পারে, সেই ক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরের ‘গাইডলাইন’ বা নির্দেশিকা মেনে চলতে হবে তাদের।

আরও পড়ুন: বিধানসভা থেকে BJP-র ৭ বিধায়কের সাসপেনশন নিয়ে প্রশ্ন, স্পিকারের হলফনামা চাইল হাই কোর্ট

উল্লেখ্য, করোনার আবহে বিগত দুই বছর ধরে বন্ধ ছিল স্কুলের দরজা। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই এখন ফের পুরোদমে স্কুলের ক্লাস চলছে অফলাইনে। এই আবহে এখনই গরমের কারণে স্কুল বন্ধ করার বদলে যতটা সম্ভব ক্লাস এগিয়ে নিয়ে যেতে চাইছে স্কুল শিক্ষা দফতর। এই আবহে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সোমবার জানান, এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তিনি জানাবেন। পুরো পরিস্থিতি খতিয়ে দেখে আগাম ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী নিজে।

বন্ধ করুন