বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেতন মেটাতে না পারলেও ছাত্রের পঠনপাঠনে বাধা তৈরি করতে পারবে না স্কুল: হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

বেতন মেটাতে না পারলেও ছাত্রের পঠনপাঠনে বাধা তৈরি করতে পারবে না স্কুল: হাইকোর্ট

  • গত অক্টোবরে বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীদের অভিভাবকদের ১০০ শতাংশ বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় আদালত। স্কুলের অভিযোগ, তার পরও অনেক অভিভাবক বেতন মেটাননি।

কোনও অভিভাবক বেতন মেটাতে না পারলেও শিক্ষার্থীর পঠনপাঠনে বাধা তৈরি করতে পারবে না স্কুল কর্তৃপক্ষ। শুক্রবার বেসরকারি স্কুলের পড়ুয়াদের বেতন মকুবের দাবিতে দায়ের মামলায় এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। যা নিজেদের জয় বলে মনে করছেন অভিভাবকরা। সোমবার সুপ্রিম কোর্টে এই বিষয়ে একটি মামলার শুনানি রয়েছে।

গত অক্টোবরে বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীদের অভিভাবকদের ১০০ শতাংশ বেতন মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় আদালত। স্কুলের অভিযোগ, তার পরও অনেক অভিভাবক বেতন মেটাননি। ওদিকে অভিভাকদের অভিযোগ, বেতন না মেটানোয় সংশ্লিষ্ট পড়ুয়াকে অনলাইন ক্লাস করতে দেওয়া হচ্ছে না। দেওয়া হচ্ছে না অ্যাডমিট কার্ড। 

অভিযোগ শুনেই বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয়, অক্টোবরে বেতন পরিশোধের নির্দেশ দেওয়ার সময়ই আদালত জানিয়ে দিয়েছিল, বেতন কেউ পরিশোধ করতে না পারলে তার পঠনপাঠনে বাধা তৈরি করতে পারবে না স্কুল। সেই নির্দেশ পালন হয়নি কেন?

ওদিকে বেসরকারি স্কুলের সংগঠনের আইনজীবীর আদালতে বলেন, এই মর্মে থানায় FIR দায়ের করেছেন অভিভাবকরা। তার পর থেকে অধ্যক্ষকে বারবার চিঠি দিচ্ছেন থানার IC. এই মামলার পরবর্তী শুনানি ১৭ ডিসেম্বর।

 

বন্ধ করুন