বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ থেকে ফের বাংলায় খুলল স্কুলের দরজা,কোভিড কাঁটা পাশ কাটিয়ে শিক্ষাঙ্গনে পড়ুয়ারা

আজ থেকে ফের বাংলায় খুলল স্কুলের দরজা,কোভিড কাঁটা পাশ কাটিয়ে শিক্ষাঙ্গনে পড়ুয়ারা

ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

নিচু ক্লাসের পড়ুয়াদের জন্য এখনই স্কুল না খুললেও চালু হবে পাড়ায় শিক্ষালয়।

পশ্চিমবঙ্গের কোভিড সংক্রমণ খুলতেই ফের একবার খুলে যাচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের দরজা। সরস্বতী পুজোর আগে আজকেই রাজ্য জুড়ে ফের পড়ুয়ারা ফিরবে স্কুল, কলেজে। সরকারি নির্দেশ অনুযায়ী অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা আজ থেকে স্কুলে যেতে পারবেন। সরকারি, বেসরকারি স্কুল সেই নির্দেশ মেনেই স্কুল খুলছে। তবে নিচু ক্লাসের পড়ুয়াদের জন্য এখনই স্কুল না খুললেও চালু হচ্ছে পাড়ায় শিক্ষালয়।

পশ্চিমবঙ্গ সরকার কোভিড মহামারীর কারণে ২০২০ সালের মার্চ মাসে প্রথমবারের মতো স্কুলগুলি বন্ধ করে দিয়েছিল। তারা ২০২১ সালের ফেব্রুয়ারিতে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য স্কুল চালু করেছিল। কিন্তু পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন এবং তত্পরবর্তী কোভিড পরিস্থিতির কারণে ফের বন্ধ হয়েছিল স্কুলের জরজা। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়কালে ২০২১ সালের এপ্রিল থেকে আবার বন্ধ করতে হয়েছিল স্কুল। ২০২১ সালের নভেম্বরে আবার শুরু হয়েছিল নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস। কিন্তু তৃতীয় ঢেউয়ে সংক্রমণ বৃদ্ধির কারণে গত ৩ জানুয়ারি ফের রাজ্যে বন্ধ হয়েছিল সব শিক্ষা প্রতিষ্ঠান।

কীভাবে কোভিড বিধি মেনে ঠিকমতো ক্লাস চলবে তা নিয়ে কিছুটা চিন্তা থাকলেও অবশেষে স্কুল খোলায় খুশি অধিকাংশ অভিভাবক থেকে শিক্ষক। পাশাপাশি, শনিবার সরস্বতী পুজো। এই আবহে পড়ুয়ারাও এমন এক সময়ে স্কুলে আসতে পেরে বেজায় খুশি হচ্ছেন। নির্দেশ অনুযায়ী, ক্লাস শুরুর আধ ঘন্টা আগে ছাত্র-ছাত্রীদের স্কুলে পৌঁছে যেতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল ক্লাসও শুরু হবে আজ থেকেই। এদিকে শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে যে প্রয়োজনে হোস্টেলও খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে স্কুলগুলিকে। তবে হোস্টেলেও কঠোর ভাবে করোনা বিধি মানার উপর জোর দেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

১৫ দিন পর চাঁদে গভীর ঘুম ভাঙল জাপানি ল্যান্ডারের, কীভাবে ঘটল এই অলৌকিক ঘটনা শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য, মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির উচ্চমাধ্যমিকের ভূগোলে কী কী প্রশ্ন আসতে পারে? কোনগুলি পড়বেন? রইল ফাইনাল সাজেশন জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.