বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ থেকে ফের বাংলায় খুলল স্কুলের দরজা,কোভিড কাঁটা পাশ কাটিয়ে শিক্ষাঙ্গনে পড়ুয়ারা
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

আজ থেকে ফের বাংলায় খুলল স্কুলের দরজা,কোভিড কাঁটা পাশ কাটিয়ে শিক্ষাঙ্গনে পড়ুয়ারা

  • নিচু ক্লাসের পড়ুয়াদের জন্য এখনই স্কুল না খুললেও চালু হবে পাড়ায় শিক্ষালয়।

পশ্চিমবঙ্গের কোভিড সংক্রমণ খুলতেই ফের একবার খুলে যাচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের দরজা। সরস্বতী পুজোর আগে আজকেই রাজ্য জুড়ে ফের পড়ুয়ারা ফিরবে স্কুল, কলেজে। সরকারি নির্দেশ অনুযায়ী অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা আজ থেকে স্কুলে যেতে পারবেন। সরকারি, বেসরকারি স্কুল সেই নির্দেশ মেনেই স্কুল খুলছে। তবে নিচু ক্লাসের পড়ুয়াদের জন্য এখনই স্কুল না খুললেও চালু হচ্ছে পাড়ায় শিক্ষালয়।

পশ্চিমবঙ্গ সরকার কোভিড মহামারীর কারণে ২০২০ সালের মার্চ মাসে প্রথমবারের মতো স্কুলগুলি বন্ধ করে দিয়েছিল। তারা ২০২১ সালের ফেব্রুয়ারিতে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য স্কুল চালু করেছিল। কিন্তু পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন এবং তত্পরবর্তী কোভিড পরিস্থিতির কারণে ফের বন্ধ হয়েছিল স্কুলের জরজা। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়কালে ২০২১ সালের এপ্রিল থেকে আবার বন্ধ করতে হয়েছিল স্কুল। ২০২১ সালের নভেম্বরে আবার শুরু হয়েছিল নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস। কিন্তু তৃতীয় ঢেউয়ে সংক্রমণ বৃদ্ধির কারণে গত ৩ জানুয়ারি ফের রাজ্যে বন্ধ হয়েছিল সব শিক্ষা প্রতিষ্ঠান।

কীভাবে কোভিড বিধি মেনে ঠিকমতো ক্লাস চলবে তা নিয়ে কিছুটা চিন্তা থাকলেও অবশেষে স্কুল খোলায় খুশি অধিকাংশ অভিভাবক থেকে শিক্ষক। পাশাপাশি, শনিবার সরস্বতী পুজো। এই আবহে পড়ুয়ারাও এমন এক সময়ে স্কুলে আসতে পেরে বেজায় খুশি হচ্ছেন। নির্দেশ অনুযায়ী, ক্লাস শুরুর আধ ঘন্টা আগে ছাত্র-ছাত্রীদের স্কুলে পৌঁছে যেতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল ক্লাসও শুরু হবে আজ থেকেই। এদিকে শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে যে প্রয়োজনে হোস্টেলও খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে স্কুলগুলিকে। তবে হোস্টেলেও কঠোর ভাবে করোনা বিধি মানার উপর জোর দেওয়া হয়েছে।

বন্ধ করুন