বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেদিনীপুর শাখায় মহিলা কামরার সুরক্ষায় তৈরি হচ্ছে বিশেষ বাহিনী
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মেদিনীপুর শাখায় মহিলা কামরার সুরক্ষায় তৈরি হচ্ছে বিশেষ বাহিনী

  • জানা গিয়েছে, মহিলা সুরক্ষায় বিশেষ মহিলা বাহিনী তৈরি করবে RPF. মাতঙ্গিনী বাহিনী নামে সেই দল মহিলা সুরক্ষা হেল্পলাইন ১৩৯-এ কোনও ফোন এলেই সেখানে পৌঁছে যাবেন।

লোকাল ট্রেনের মহিলা সংরক্ষিত কামরায় পুরুষ যাত্রীদের ওঠা বন্ধ করতে বিশেষ বাহিনী গড়ল দক্ষিণপূর্ব রেল। দিন কয়েক আগে মেদিনীপুর স্টেশন ছাড়ার পর মহিলা কামরার যাত্রীদের সঙ্গে যুবকের অশালীন ব্যবহারের ঘটনার পর এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এছাড়া মহিলা সুরক্ষা নিয়ে প্রচারের সিদ্ধান্ত নিয়েছেন শাখার আধিকারিকরা।

জানা গিয়েছে, মহিলা সুরক্ষায় বিশেষ মহিলা বাহিনী তৈরি করবে RPF. মাতঙ্গিনী বাহিনী নামে সেই দল মহিলা সুরক্ষা হেল্পলাইন ১৩৯-এ কোনও ফোন এলেই সেখানে পৌঁছে যাবেন। দক্ষিণপূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আগে থেকেই মহিলা কামরার সুরক্ষায় নিয়োজিত রয়েছেন RPF জওয়ানরা। এবার থেকে ১৩৯ নম্বরে ফোন এলে ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ মহিলা বাহিনী গঠন করা হল। এই বাহিনী মহিলা কামরায় কোনও পুরুষ যাত্রীকে দেখা গেলে তাঁকে গ্রেফতার করতে পারবে।

তবে মহিলা যাত্রীদের অভিযোগ, ওই ঘটনার পরেও রাতের ট্রেনে মহিলা কামরায় উঠছেন পুরুষ যাত্রীরা। তাঁদের বাধা দেওয়ার কেউ নেই। এই ধরণের যাত্রীদের অধিকাংশই রেলেরই কর্মী। ওদিকে দক্ষিণপূর্ব রেলের এক কর্তা জানিয়েছেন, মেদিনীপুরের ঘটনার পর মহিলা কামরায় পুরুষ যাত্রীদের আটক করা শুরু হয়েছিল। তার জেরে পালটা রেল অবরোধ শুরু হয় নলপুরে।

 

বন্ধ করুন