বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পকেটে মিলল প্রায় দেড় লক্ষ টাকা, বরখাস্ত শিয়ালদার হেড TTE-সহ ২
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পকেটে মিলল প্রায় দেড় লক্ষ টাকা, বরখাস্ত শিয়ালদার হেড TTE-সহ ২

  • রেলে পণ্য পরিবহণে TTE-দের দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ বহু পুরনো। অভিযোগ, বেশ ওজনের পণ্যের ওজন কম দেখিয়ে টাকা আদায়। কখনো বুকিং ছাড়াই পণ্য ট্রেনে তুলে দেন তাঁরা।

কর্তব্যরত অবস্থায় পকেট থেকে উদ্ধার হয়েছিল ১ লক্ষ ৫৩ হাজার টাকা। শিয়ালদা স্টেশনের হেড TTE-কে বরখাস্ত করল পূর্ব রেল। টাকার উৎস জানাতে না পারায় তাঁকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন এক রেল আধিকারিক। একই কারণে বরখাস্ত হয়েছেন শিয়ালদা স্টেশনের সিনিয়র TTE প্রসূন বিশ্বাস।

রেলে পণ্য পরিবহণে TTE-দের দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ বহু পুরনো। অভিযোগ, বেশ ওজনের পণ্যের ওজন কম দেখিয়ে টাকা আদায়। কখনো টাকার বিনিময়ে বুকিং ছাড়াই পণ্য ট্রেনে তুলে দেন তাঁরা। যার ফলে বিশাল অংকের ক্ষতি হয় রেলের।

এবিষয়ে সুর্নির্দিষ্ট অভিযোগ পেয়ে গত ১৮ অক্টোবর শিয়ালদা স্টেশনে অভিযান চালায় দুর্নীতিদমন শাখা। শিয়ালদা স্টেশনের হেড TTE সোয়েব রেজার কাছ থেকে নগদ ১ লক্ষ ৫৩ হাজার উদ্ধার করেন তাঁরা। সিনিয়র TTE প্রসূন বিশ্বাসের কাছ থেকে উদ্ধার হয় ৪৮ হাজার টাকা। অথচ ২ ঘণ্টা আগে তাঁরা জানিয়েছিলেন তাঁদের পকেটে রয়েছে মাত্র ৫০০ টাকা। ২ ঘণ্টার মধ্যে তাঁদের কাছে এই বিপুল টাকা এল কোথা থেকে তা জানতে চান দুর্নীতি দমন শাখার আধিকারিকরা। কিন্তু কোনও সন্তোষজনক জবাব দিতে পারেননি ২ TTE. এর পরই তাঁদের সরাসরি বরখাস্ত করার সিদ্ধান্ত নেন আধিকারিকরা। আজীবন তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

রেলকর্মীদের একাংশ জানাচ্ছেন, শিয়ালদা - হাওড়ার মতো স্টেশনে TTE-দের মৌরসিপাট্টা দেখার মতো। ডিউটিতে না থাকলেও পণ্য পরিবহণের বিনিময়ে টাকা আদায় করেন তাঁরা। তাঁদের কড়া বার্তা দিতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

 

বন্ধ করুন