বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিয়ালদা মেন–বনগাঁ শাখায় সমস্ত ১২ কামরার লোকাল ট্রেন, উদ্যোগ নিল পূর্ব রেল

শিয়ালদা মেন–বনগাঁ শাখায় সমস্ত ১২ কামরার লোকাল ট্রেন, উদ্যোগ নিল পূর্ব রেল

শিয়ালদা শাখায় ১২ কোচের লোকাল ট্রেন

অনেকে খোঁজ করতে শুরু করেন অসুবিধায় পড়বেন কিনা। সূচি পরিবর্তন হচ্ছে কিনা এবং ট্রেন বাতিল থাকবে কিনা। এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, শিয়ালদা মেন শাখার সমস্ত ট্রেনকেই ১২ কোচের করে ফেলতে চায়। দক্ষিণ শাখায় আপ ও ডাউন মিলিয়ে ১৩৪ জোড়া লোকাল ট্রেনের মধ্যে ১৩২ জোড়া ১২ কামরার।

প্রত্যেকদিন শিয়ালদা মেন শাখায় যাত্রীদের ভিড় বাড়ছে। অফিসটাইম হোক বা না হোক ভিড় থাকছেই ট্রেনে। তাই এই ভিড় সামাল দিতে ট্রেনগুলির কোচ বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে। এবার শিয়ালদা মেন এবং বনগাঁ শাখায় সমস্ত লোকাল ট্রেনকে ১২ ক‌ামরা করার পরিকল্পনা নিয়েছে রেল। শিয়ালদা শাখায় ১২ কোচের লোকাল ট্রেন চালানো একটু সমস্যার। কারণ শিয়ালদায় ছোট প্ল্যাটফর্ম। শিয়ালদা মেন শাখায় শিয়ালদা স্টেশন ছাড়াও বেশ কিছু স্টেশনে প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানো প্রয়োজন। তা না হলে ১২ কামরার ট্রেন চালানো কঠিন।

এদিকে রোজই দেখা যায় শিয়ালদা থেকে লোকাল ট্রেনের ভিড়ে ঝুলতে ঝুলতে যাত্রীরা যাচ্ছেন। তাতে দুর্ঘটনা ঘটার ঝুঁকি থেকেই যায়। আগে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে এভাবে যাতায়াত করতে গিয়ে। এবার এই ১২ কামরার লোকাল ট্রেনের পরিকল্পনা নিয়ে রেল সূত্রে খবর, প্ল্যাটফর্ম দৈর্ঘ্য বৃদ্ধির পাশাপাশি আনুষঙ্গিক সিগন্যাল ব্যবস্থার আধুনিকীকরণ করা হবে। তাছাড়া অনেক ক্ষেত্রে ইয়ার্ড লেআউট পরিবর্তন করার কাজ করতে হয়। তাই এটি সময়সাপেক্ষ কাজ। কিন্তু শিয়ালদা ডিভিশনে লক্ষাধিক যাত্রী চলাচল করলেও রেল চলাচল নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

অন্যদিকে শিয়ালদার ১, ২, ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ শুরু করতে চলেছে রেল। এই চারটি প্ল্যাটফর্ম থেকেই শহরতলি যাওয়ার লোকাল ট্রেনগুলি ছাড়ে। তাই অফিসটাইমে বা রাতে বাড়ি ফেরার সময় ভিড় থাকে। আর ভিড় এতটাই থাকে যে ঝুলে যাতায়াত করেন নিত্যযাত্রীরা। এই পরিস্থিতি কাটাতে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজের জন্য মাটি খোঁড়াখুঁড়ি এবং চারটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্যবৃদ্ধির কাজ শুরু হতে চলেছে আগামী রবিবার থেকে। রেলের পক্ষ থেকে এই চারটি প্ল্যাটফর্মে যাতায়াত করা যাত্রীদের সতর্ক করে বলা হয়েছে, তাঁরা যেন আগামী কয়েকদিন সতর্ক হয়ে যাত্রা করেন। তবে কাজ শুরু হলে বিজ্ঞপ্তি অবশ্যই দেওয়া হবে। এমনকী যাত্রীদের আবার সতর্ক করা হবে।

আরও পড়ুন: ‘‌আর অপেক্ষা নয়, এখনই বিজেপির বিরুদ্ধে রাস্তায় নামুন’‌, নির্দেশ দিলেন অভিষেক

এছাড়া এই খবর চাউর হতেই অনেকে খোঁজ করতে শুরু করেন অসুবিধায় পড়বেন কিনা। সূচি পরিবর্তন হচ্ছে কিনা এবং ট্রেন বাতিল থাকবে কিনা। এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, রেল শিয়ালদহ মেন শাখার সমস্ত ট্রেনকেই ১২ কোচের করে ফেলতে চায়। তাঁর কথায়, ‘‌এই বিষয়ে নানা জায়গা থেকে ও যাত্রীদের কাছ থেকে দাবি আসছিল। যাত্রীদের এই আকাঙ্ক্ষা পূর্ণ করতে পূর্ব রেল শিয়ালদা উত্তর শাখায় চারটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শুরু করছে। ১২ কোচের লোকাল ট্রেন যাত্রীদের বাড়তি পরিষেবা দিতে পারবে।’‌ শিয়ালদা দক্ষিণ শাখায় আপ ও ডাউন মিলিয়ে ১৩৪ জোড়া লোকাল ট্রেনের মধ্যে ১৩২ জোড়া ১২ কামরার। তবে শিয়ালদা মেন শাখায় ১৮৬টি আপ ট্রেনের মধ্যে ৮৮টি ১২ কোচের। আর ১৮৮টি ডাউন ট্রেনের মধ্যে ৮৮টি ১২ কোচের।

 

বাংলার মুখ খবর

Latest News

ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? রাগ আপনার রোমান্টিক সম্পর্ককে খারাপ করতে পারে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়িতে BJP নেতার গাড়ি থেকে উদ্ধার নগদ টাকার বান্ডিল, উঠল গুরুতর অভিযোগ ঠান্ডা দুধ নাকি গরম দুধ, কোনটি আপনার শরীরের জন্য ভালো? জেনে নিয়ে তবেই খান অভিষেকের বাড়ি রেইকি ঘটনায় গ্রেফতারির পর বিশেষ বৈঠকে পুলিশ, নজরে মমতার নিরাপত্তাও IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? 'T20-র ব্র্যাডম্যান', রিজওয়ানকে বললেন শাহিন! নেটপাড়া বলল ‘এটা কি খিল্লি করলেন?’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল পেশাদার স্কোয়াশ থেকে অবসর নিলেও ভারতের হয়ে খেলতে চান সৌরভ ঘোষাল

Latest IPL News

ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.