বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Admission in College: এখনও বহু কলেজের আসন ফাঁকা রয়েছে, নতুন করে ভর্তির আবেদন নিচ্ছে একাধিক কলেজ
বহু কলেজে নতুন করে শুরু হয়েছে ভর্তির আবেদন। প্রতীকী ছবি

Admission in College: এখনও বহু কলেজের আসন ফাঁকা রয়েছে, নতুন করে ভর্তির আবেদন নিচ্ছে একাধিক কলেজ

  • আশুতোষ কলেজ, রাজা মনিন্দ্রচন্দ্র কলেজ, নিউ আলিপুর কলেজ, লেডি ব্রেবোর্ন কলেজ প্রভৃতি কলেজগুলিতে এখনও বহু আসন ফাঁকা রয়েছে। এই সমস্ত কলেজগুলিতে নতুন করে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়েছে। আশুতোষ কলেজের সংস্কৃত এবং দর্শন বিভাগে কোনও পড়ুয়াই ভর্তি হয়নি। 

রাজের উচ্চশিক্ষা দফতর স্নাতক স্তরে কলেজে অনলাইনে ভর্তির আবেদনের সময়সীমা বেঁধে দিয়েছিল ৫ অগস্ট পর্যন্ত। সেইসঙ্গে ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তির পুরো প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু, দেখা যাচ্ছে এখনও বহু কলেজে অনেক আসন ফাঁকা রয়েছে। তাই যে সমস্ত কলেজে আসন এখনও ফাঁকা রয়েছে সেই সমস্ত কলেজ নতুন করে ভর্তির আবেদন নেওয়া শুরু করেছে।

আশুতোষ কলেজ, রাজা মণীন্দ্রচন্দ্র কলেজ, নিউ আলিপুর কলেজ, লেডি ব্রেবোর্ন কলেজ প্রভৃতি কলেজগুলিতে এখনও বহু আসন ফাঁকা রয়েছে। এই সমস্ত কলেজগুলিতে নতুন করে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়েছে। আশুতোষ কলেজের সংস্কৃত এবং দর্শন বিভাগে কোনও পড়ুয়াই ভর্তি হয়নি। এই কলেজে শনিবার থেকে আবেদন নেওয়া শুরু হয়েছে। তা বুধবার পর্যন্ত চলবে জানা গিয়েছে। রাজা মণীন্দ্রচন্দ্র কলেজে মোট ১৬৯০ টি আসন রয়েছে। যার মধ্যে ৯৩৫টি আসন এখনও পর্যন্ত ভর্তি রয়েছে। তাই বাকি আসনগুলিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ মন্টুরাম সামন্ত।

আবার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজে ২৫ শতাংশ আসন এখনও ভরেনি। সেই কলেজেও নতুন করে ভর্তি নেওয়া নেওয়া হচ্ছে। এর পাশাপাশি নিউ আলিপুর কলেজের অর্থনীতি, রসায়ন ও পদার্থবিদ্যা এবং লেডি ব্রেবোর্ন কলেজের ফরাসি বিভাগে আসন ফাঁকা রয়েছে। সেই সমস্ত কলেজগুলিতে নতুন করে ভর্তির আবেদন নেওয়া হচ্ছে। শিক্ষা মহলের ধারণা, এর আগে যারা ভর্তির আবেদন তাদের অনেকেই ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং পড়তে চলে গিয়েছেন। সেই কারণে কলেজগুলির আসন ফাঁকা রয়েছে। শিক্ষা মহলের একাংশে বক্তব্য, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং এবং ডিগ্রী কলেজ সহ স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া একসঙ্গে না হলে এই সমস্যা মিটবে না।

বন্ধ করুন