বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sarada Scam: সারদা সম্পত্তি নিলামের বিজ্ঞপ্তি জারি সেবি’‌র, প্রতারিতরা টাকা ফেরত পাবেন?

Sarada Scam: সারদা সম্পত্তি নিলামের বিজ্ঞপ্তি জারি সেবি’‌র, প্রতারিতরা টাকা ফেরত পাবেন?

সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেন। ফাইল ছবি

সারদা কেলেঙ্কারিতে এখন জেলে রয়েছেন সুদীপ্ত সেন, দেবযানী মুখোপাধ্যায়। এতে নাম জড়িয়েছে রাজ্যের হেভিওয়েট নেতাদের। দীর্ঘ মামলা চলেছে। সারদার লাল ডায়েরি রাজ্য– রাজনীতিতে সাড়া ফেলে দিয়েছিল। তবে সারদা–সহ ৮৬টি বেআইনি অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে তদন্তের জন্য শ্যামল সেন কমিশনকে দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকার।

রাজ্য–রাজনীতিতে বড় কেলেঙ্কারি ছিল সারদা। এবার সেই সারদার সমস্ত সম্পত্তি নিলামে তুলতে চলেছে ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (সেবি)। এমনকী তা করতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেবি। আগামী ৯ সেপ্টেম্বর নিলামের তারিখ ঠিক হয়েছে। তবে ই–অকশনের মাধ্যমে সারদা গ্রুপ অফ কোম্পানিজ এবং তার ডিরেক্টরদের স্থাবর সম্পত্তি নিলামে তোলা হবে। এই নিলাম দীর্ঘদিন আটকে ছিল। তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। এই নিলাম পর্ব চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

ঠিক কী বলা হয়েছে সেবির বিজ্ঞপ্তিতে?‌ কলকাতার ক্যামাক স্ট্রিটে সেবির কার্যালয়। সেখান থেকে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এই বিজ্ঞপ্তিতে আবেদনপত্র গ্রহণের শেষ তারিখ ছিল ২৮ অক্টোবর এবং ১ নভেম্বর। কিন্তু উৎসবের মরসুম থাকায় অনেকেই সুযোগ নিতে পারবেন না। তাই আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন এবং নিলামের দিন পিছিয়ে দেওয়া হয়েছে। তাতে বেশি সংখ্যক মানুষ অংশ নিতে পারবেন। তবে নিলামে ওঠা টাকা প্রতারিতরা কবে পাবেন?‌ সেই প্রশ্নই উঠছে।

কেমন করে নিলাম সম্ভব হল?‌ সারদা মামলা বহুদিন ধরে আদালতে চলছে। এই মামলায় কলকাতা হাইকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের কমিটির হাতে গোটা বিষয়টি পাঠিয়েছিল। এমনকী সিবিআই, ইডি, রাজ্য সরকার–সহ একাধিক সংস্থার হেফাজতে সারদার যা টাকা–সম্পত্তি আছে সেসব তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল। আরও আগে সারদা মামলায় ৫০০ কোটির তহবিল গড়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেন কমিশনের কাছে রাজ্য ২৮৭ কোটি টাকা প্রতারিত আমানতকারীদের ক্ষতিপূরণ বাবদ দেওয়ার জন্য দিয়েছিল। ওই তহবিলে ১৪০ কোটি টাকা এখনও পড়ে রয়েছে।

উল্লেখ্য, সারদা কেলেঙ্কারিতে এখন জেলে রয়েছেন সুদীপ্ত সেন, দেবযানী মুখোপাধ্যায়। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজ্যের হেভিওয়েট নেতাদের। তা নিয়ে দীর্ঘ মামলা চলেছে। সারদার লাল ডায়েরি রাজ্য– রাজনীতিতে সাড়া ফেলে দিয়েছিল। তবে সারদা–সহ ৮৬টি বেআইনি অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে তদন্তের জন্য শ্যামল সেন কমিশনকে দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকার। এবার এসেছে নিলাম পর্ব। এখন দেখার নিলামের পর প্রতারিতরা টাকা ফেরত পান কিনা।

বাংলার মুখ খবর

Latest News

যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার শিয়রে ভোট, আসছে বর্ষা, শঙ্কা ‘রোমাল’-এর, শহরের জল নিকাশি নিয়ে বিশেষ বৈঠক KMC-র RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা ‘বাজিগর’-এর গানে ঘোড়ায় চড়ার দৃশ্য করেননি শাহরুখ! সত্যিটা কি? রহমানের জীবন আজও মায়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে,বললেন 'মুড়িয়ে রাখতেন তোয়ালে দিয়ে' বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর তিথি আজ কখন থেকে পড়ছে? চন্দ্রোদয়ের শুভ সময় কখন? দেখে নিন ৫ দফায় ৩১০ আসন জেতার দাবি শাহের, 'লক্ষ্যে' পৌঁছতে কোন অঙ্ক মেলাতে হবে BJP-কে? ভোট দিয়ে বেরিয়ে তাড়াহুড়ো, আরেকটু হলেই নাক-মুখ…, বড় বিপদ থেকে বাঁচলেন সানায়া

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.