বেলেঘাটা ID হাসপাতালের প্রবেশদ্বার
বেলেঘাটা ID হাসপাতালের প্রবেশদ্বার

করোনা ভাইরাস মোকাবিলায় বেলেঘাটা আইডিতে বিশেষ ওয়ার্ড

  • চিনে এখনো পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ গিয়েছে ৫ জনের। দেশের বিভিন্ন বিমানবন্দরে জ্বরে আক্রান্তদের চিহ্নিত করার জন্য বসানো হয়েছে থার্মাল ক্যামেরা।

করোনা ভাইরাস মোকাবিলায় আলাদা ওয়ার্ড খোলা হল বেলেঘাটা আইডি হাসপাতালে। চিনে এই ভাইরাসের সংক্রমণ নিয়ে ইতিমধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। বিশ্বজুড়ে ভাইরাসটি ছড়িয়ে পড়া রুখতে বিমানবন্দরগুলিতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে নানা দেশ। এবার এই ভাইরাস নিয়ে সাবধান হল রাজ্য স্বাস্থ্য দফতরও।

জানা গিয়েছে, বেলেঘাটা আইডিতে করোনা ভাইরাস মোকাবিলায় একটি ওয়ার্ড খোলা হয়েছে। নিয়োগ করা হয়েছে অতিরিক্ত চিকিৎসক ও নার্স। কোনও রোগীকে পাওয়া গেলেই তাকে পৃথকীকরণের ব্যবস্থা হবে এখানেই।

চিনে এখনো পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ গিয়েছে ৫ জনের। দেশের বিভিন্ন বিমানবন্দরে জ্বরে আক্রান্তদের চিহ্নিত করার জন্য বসানো হয়েছে থার্মাল ক্যামেরা। চিন থেকে আসা বিমান থেকে যাত্রীদের অবতরণের জন্য আলাদা গেটের ব্যবস্থা করেছে লন্ডনের হিথরো বিমানবন্দর কর্তৃপক্ষ। চিন থেকে কলকাতা বিমানবন্দরে রোজ ১টি মাত্র বিমান আসে। তাই কলকাতার ঝুঁকি কম।

চিনের ইউহান প্রদেশে প্রথম ধরা পড়ে করোনা ভাইরাসের অস্তিত্ব। অন্যান্য ভাইরাসের মতো এই ভাইরাসে আক্রান্ত হলেও দেখা যায় জ্বর ও শর্দি। সঙ্গে শ্বাসকষ্ট। পশু-পাখির কাছাকাছি থাকলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

বন্ধ করুন