বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়ারাও যাবে স্কুলে! অভিনব পন্থা বেসরকারি স্কুলগুলির
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Francis Mascarenhas)

প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়ারাও যাবে স্কুলে! অভিনব পন্থা বেসরকারি স্কুলগুলির

  • প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়াদের স্কুলে আনতে অভিনব পন্থা অবলম্বন করছে শহরের বেশ কিছু বেসরকারি স্কুল।

করোনা কাঁটা দূরে সরিয়ে আজ থেকে বাংলায় ফের একবার খুলছে স্কুলের দরজা। শীতের ছুটি কাটিয়ে স্কুলে ফেরা হয়নি পড়ুয়াদের। গত ৩ জানুয়ারি রাজ্য সরকার কোভিডের জেরে ফের একবার শিক্ষা প্রতিষ্ঠানের দরজায় তালা ঝুলিয়েছিল। তবে বিভিন্ন মহলের থেকে চাপের মুখে আজ থেকে ফের স্কুল খুলছে রাজ্যে। তবে তা শুধু অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য। এই আবহে প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়াদের স্কুলে আনতে অভিনব পন্থা অবলম্বন করছে রাজ্যে বেশ কিছু বেসরকারি স্কুল।

জানা গিয়েছে, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয়ে ক্লাসরুমে বসে ক্লাস না হলেও প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়াদের নিয়ে মাঠে বসেই ক্লাস শুরু করতে চলেছে রাজ্যের বেশ কিছু বেসরকারি স্কুল। ফিউচার ফাউন্ডেশন, রামমোহন মিশনের মতো স্কুল এই পদক্ষেপ নিতে চলেছে। এর আগে রাজ্যের তরফে ছোটদের জন্য পাড়ায় ক্লাস চালুর উদ্যোগ নেওয়া হয়েছিল। সেই সময় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন যে চাইলে বেসরকারি স্কুলগুলি এই একই ধরনের উদ্যোগ নিতে পারে। আর তাই এবার পাড়ায় শিক্ষালয়ের ধাঁচেই স্কুলের পাশে থাকা উন্মুক্ত মাঠে বসিয়ে পড়ুয়াদের ক্লাস করাবে বেসরকারি স্কুলগুলি।

এদিকে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে পাড়ায় পাড়ায় শিক্ষালয়। নির্দেশ অনুযায়ী, পড়ুয়াদের ক্লাস হবে সকাল ১০টা থেকে। টিফিনের সময় বাদ দিয়ে মোট সাড়ে তিন ঘণ্টা ক্লাস হবে। প্রথম অর্ধে ক্লাস হবে সকাল দশটা থেকে বারোটা পর্যন্ত এবং দ্বিতীয় অর্ধে ক্লাস হবে দেড়টা থেকে তিনটে পর্যন্ত। ২০ থেকে ২৫ জন পড়ুয়াকে নিয়ে ক্লাস চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, সপ্তাহে ছ'দিন সোমবথেকে শনিবার পর্যন্ত ক্লাস হবে। শিক্ষালয়গুলিতে অস্থায়ী শৌচালয়ের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন