বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja Rain Update : বাড়ছে দুর্যোগ, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা, সপ্তমীতে ভাসতে পারে কলকাতা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

Durga Puja Rain Update : বাড়ছে দুর্যোগ, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা, সপ্তমীতে ভাসতে পারে কলকাতা

  • সপ্তমীতে ভারী বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গভীর নিম্নচাপ উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরে। আর তার জেরে আজ বৃহস্পতিবার থেকে ২৪ অক্টোবর, শনিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। ২৩ ও ২৪ অক্টোবর পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৭০–৮০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তাই যে সব মৎস্যজীবী সমুদ্রে রয়েছেন তাঁদের বন্দরে ফিরে আসতে অনুরোধ করা হয়েছে। আর অন্যদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দিঘার মতো সমুদ্রসৈকতগুলিতে ইতিমধ্যে পর্যটকদের সাবধান করা হয়েছে। চলছে মাইকিং। দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, সাগরে ২৪ অক্টোবর পর্যন্ত সমুদ্রে বা উপকূলে যে কোনও গতিবিধিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের খুব সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

২৩ ও ২৪ অক্টোবর সুন্দরবনে সম্পূর্ণভাবে ফেরি পরিষেবা বন্ধ রাখতে বলা হয়েছে। যাতে কোনও পুজো মণ্ডপে প্রাকৃতিক দুর্যোগের জেরে ক্ষয়ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য পুজো উদ্যোক্তাদের অবগত করতে বলা হয়েছে প্রত্যেক জেলার জেলাশাসককে। কাকদ্বীপ, দিঘা ও হাসনাবাদে মজুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

‌আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তমীতে ভাসতে পারে কলকাতা। সপ্তমীতে ভারী বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অষ্টমীতে বিক্ষিপ্ত হালকা–মাঝারি বৃষ্টি, নবমী ও দশমীতে কলকাতায় বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানা গিয়েছে।

বন্ধ করুন