বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dipsita-Debangshu: ‘নবান্নও আমাদের হবে’, হুঙ্কার দীপ্সিতার, ‘‌দিদি ভাড়া দিলে’‌, পাল্টা দেবাংশু
দীপ্সিতা ধর। (ছবি, সৌজন্য ফেসবুক)

Dipsita-Debangshu: ‘নবান্নও আমাদের হবে’, হুঙ্কার দীপ্সিতার, ‘‌দিদি ভাড়া দিলে’‌, পাল্টা দেবাংশু

  • বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে বামেদের। বিধানসভাতে এখন একজনও বাম বিধায়ক নেই। সেই পরাজয়ের গ্লানি মুছে গোটা রাজ্যেই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে তারা। নিয়োগ কেলেঙ্কারি থেকে গরু পাচার, কয়লা পাচার মামলায় মমতার সরকারের বিরুদ্ধে তোপ দেগে চলছেন বাম নেতারা।

সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের সমাবেশ থেকে হুঙ্কার ছেড়েছেন সর্বভারতীয় নেত্রী দীপ্সিতা ধর। কেন্দ্রের নয়া শিক্ষানীতি এবং বাংলার শিক্ষক নিয়োগে দুর্নীতির প্রতিবাদে সুর চড়িয়েছেন তিনি। সেখানে দৃপ্ত কন্ঠে নবান্নের ১৪ তলা একদিন তাঁদের দখলে আসবে বলে হুঙ্কার ছাড়েন দীপ্সিতা ধর। যার পাল্টা জবাব দিলেন তৃণমূল কংগ্রেসের অন্যতম মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য।

ঠিক কী বলেছেন দীপ্সিতা ধর?‌ কলেজ স্ট্রিটের সমাবেশ থেকে এসএফআইয়ের সর্বভারতীয় নেত্রী বলেন, ‘‌তৃণমূল–বিজেপি দুই দলই আরএসএসের পরিবারের অংশ। তাঁদের মধ্যে পারিবারিক সম্পর্ক রয়েছে। দুই দলের বিরুদ্ধে একমাত্র রাজনৈতিক বিরোধী দল আমরাই। যারা বামপন্থী। যদি রাস্তাগুলি আমাদের থাকে তবে আগামীদিনে লোকসভা, বিধানসভা, মমতা বন্দ্যোপাধ্যায়ের ১৪তলা নবান্নও আমাদের হবে।’‌

ঠিক কী বলেছেন দেবাংশু ভট্টাচার্য?‌ এই মন্তব্যের পাল্টা জবাব দেন দেবাংশু। তাঁর ব্যঙ্গাত্মক মন্তব্যে হাসির রোল ওঠে। তিনি ফেসবুকে লেখেন, ‘‌হতে পারে। দিদি যদি কখনো ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নেন।’‌ অর্থাৎ মানুষের রায়ে সেটা যে তাঁদের হবে না সেটা বুঝিয়ে দিয়েছেন এই যুবনেতা। নবান্নের ১৪ তলাও তাঁদের হবে বলে দাবি করলেও সেটা যে দিবাস্বপ্ন তা মজার ছলে বুঝিয়ে দিয়েছেন দেবাংশু।

উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে বামেদের। বিধানসভাতে এখন একজনও বাম বিধায়ক নেই। সেই পরাজয়ের গ্লানি মুছে গোটা রাজ্যেই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে তারা। নিয়োগ কেলেঙ্কারি থেকে গরু পাচার, কয়লা পাচার মামলায় মমতার সরকারের বিরুদ্ধে তোপ দেগে চলছেন বাম নেতারা। আইন অমান্য আন্দোলন করতে গিয়ে জেল হয়েছে সিপিআইএমের রাজ্য সম্পাদকমণ্ডলী ও কেন্দ্রীয় কমিটির সদস্য আভাস রায়চৌধুরীর। যা বিগত ৪৫ বছরে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির কোনও সদস্যকেই এভাবে অন্দোলন করে জেলে যেতে দেখা যায়নি।

বন্ধ করুন