বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Shuttle Service: হাওড়া ময়দান টু এসপ্ল্যানেড মেট্রো, বছরের শেষে আসতে পারে সুখবর

Shuttle Service: হাওড়া ময়দান টু এসপ্ল্যানেড মেট্রো, বছরের শেষে আসতে পারে সুখবর

কলকাতা মেট্রো। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

আপাতত হাওড়া ময়দান, হাওড়া স্টেশন আর মহাকরণ এই তিনটি স্টেশন রেডি হয়ে গিয়েছে। আগামী সেপ্টেম্বর অথবা অক্টেবর মাসে এসপ্ল্যানেড স্টেশনটি শেষ হতে পারে। অন্যদিকে গঙ্গার নীচে প্রায় ৫৫০ মিটার টানেলের কাজও হয়ে গিয়েছে।

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত রুটে এবার আশার কথা শোনা যাচ্ছে। এই বছরের শেষে অথবা সামনের বছরের প্রথমে এই রুটে মেট্রো চালু শুরু হয়ে যেতে পারে বলে খবর। বউবাজার সেকশনে কিছু সমস্যার বিষয়টিও দেখা হচ্ছে।

একটি ইংরেজি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে মেট্রো সূত্রে জানা গিয়েছে, শিয়ালদা ও এসপ্ল্যানেডের মধ্যে মাটির নীচে টানেলের কাজে কিছু সমস্যা দেখা দিয়েছিল। তার জেরেই প্রকল্পে কিছুটা দেরি হচ্ছিল। বেশিরভাগ ক্ষেত্রেই মাটির তলায় যে স্টেশনগুলি হবে তা করা হয়ে গিয়েছে।সেক্ষেত্রে সাটল সার্ভিসের ব্যাপারেও চিন্তাভাবনা চলছে।

বর্তমানে ইস্ট-ওয়েস্ট করিডরে মোট আটটি স্টেশনকে কভার করছে। শিয়ালদা থেকে সেক্টর ৫ পর্যন্ত বর্তমানে মেট্রো চলাচল করছে।

এদিকে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত প্রস্তাবিত মেট্রো পরিষেবাটি কবে শুরু হবে এনিয়ে অনেকের মধ্যেই আগ্রহ রয়েছে। আপাতত হাওড়া ময়দান, হাওড়া স্টেশন আর মহাকরণ এই তিনটি স্টেশন রেডি হয়ে গিয়েছে। আগামী সেপ্টেম্বর অথবা অক্টেবর মাসে এসপ্ল্যানেড স্টেশনটি শেষ হতে পারে। অন্যদিকে গঙ্গার নীচে প্রায় ৫৫০ মিটার টানেলের কাজও হয়ে গিয়েছে।

এদিকে এবারের বাজেটে এই বছরের শেষে এই প্রকল্প শেষ করার টার্গেট দেওয়া হয়েছে। তবে একাধিক আধিকারিকের মতে, হাওড়া ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে মেট্রো পরিষেবা চালুর আগে কয়েকটি নির্দিষ্ট জট কাটাতে হবে। মদন দত্ত লেনের ভেতরে টানেল আরও বেশি করে পরীক্ষা করা দরকার। গত বছর অক্টোবর মাসে এখানেই কিছু সমস্যা দেখা দিয়েছিল। সেই সমস্যা কাটিয়ে মেট্রো পরিষেবা সুষ্ঠুভাবে করাটা কর্তৃপক্ষের কাছে বড় চ্যালেঞ্জ।

এদিকে ওয়েলিংটন স্কোয়ারের কাছেও একটি ভেন্টিলেশন শ্য়াফ্ট দিয়ে পূর্ব দিকের টানেলের সঙ্গে যুক্ত করা হবে।এক আধিকারিকের মতে, সল্ট লেকের সেন্ট্রাল পার্কের দিকে মেট্রোর রেকগুলিকে ফেরৎ আনার ব্য়বস্থা রাখা দরকার। রেকগুলির পরিচর্যার জন্য এগুলিকে সেন্ট্রাল পার্কের কাছে আনা দরকার। যাত্রী পরিষেবা শুরুর আগে পূর্বমুখী যে টানেল আছে সেটা যাতে পুরোটা পরিষ্কার থাকে সেটা নিশ্চিত করা অত্যন্ত দরকার।

এদিকে এই রুটে কবে মেট্রো পরিষেবা চালু হবে সেদিকে তাকিয়ে রয়েছেন লাখ লাখ নিত্যযাত্রী। তবে এই রুটে বউবাজার জটকে সমাধান করে গোটা রুটকে আরও সাবলীল করা মেট্রোর কাছে বড় চ্যালেঞ্জ। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। তারপরেই সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবা যথাযথভাবে চালু করা সম্ভব হবে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

চাহালকে ছেড়ে কোরিওগ্রাফারের সঙ্গে ঘনিষ্ঠ পোজ ধনশ্রীর, চটে লাল নেটপাড়া পিয়ার পোস্টের কমেন্টে অনুপম-প্রশ্মিতার ছবি, রেগে গিয়ে কী লিখলেন গায়কের প্রাক্তন? এবার বাংলাদেশ, আরব আমিরশাহিতে পেঁয়াজ রফতানিতে ছাড়পত্র, দাম আবার বাড়বে নাকি? গা ভরা সোনা! বিয়েতে কী কী গয়না পরেছিলেন তৃণমূল বিধায়ক কাঞ্চনের তৃতীয় বউ শ্রীময়ী বুধের গমনে তৈরি বিপরীত রাজযোগ, ৩ রাশির বাড়বে সৌভাগ্য, আসবে নতুন কাজে সুযোগ ‘শাহজাহানের জন্য উদ্বেগ, আর আমার…' ইডি হানার পর মমতা ভূমিকায় একরাশ অভিমান তাপসের ইংরেজদের মার খেয়েও হুংকার সারার, নজর কাড়লেন অ্যায় মেরে ওয়াতানের ট্রেলারে নেপালে এবার নয়া সরকার, ভেঙে পড়ল মাওবাদী কেন্দ্র-নেপালি কংগ্রেস জোট গল্প করতে করতেই নাচ! শাহরুখ-রিহানার যুগলবন্দিতে জমল জামনগরের অনুষ্ঠান T20 WC 2024: ভারত বনাম পাকিস্তান ম্যাচের টিকিটের দাম উঠেছে ১.৮৬ কোটি টাকা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.