বাংলা নিউজ > ঘরে বাইরে > বাচ্চারাও কিনতে পারবে সিগারেট! তুলে নেওয়া হল আংশিক নিষেধাজ্ঞা

বাচ্চারাও কিনতে পারবে সিগারেট! তুলে নেওয়া হল আংশিক নিষেধাজ্ঞা

সবাই কিনতে পারবে সিগারেট! তুলে নেওয়া হল আংশিক নিষেধাজ্ঞা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

প্রাক্তন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নের আমলে ঠিক হয়েছিল, ২০০৮ সালের পর যাঁদের জন্ম, তাঁদের কাছে সিগারেট বিক্রি করা যাবে না। সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল।

নিউজিল্যান্ডে ভবিষ্যৎ প্রজন্মের ধূমপান বন্ধের নিয়ম উঠে যাচ্ছে। সোমবার এই ঘোষণা করেছেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী লুক্সন। প্রাক্তন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নের আমলে ঠিক হয়েছিল, ২০০৮ সালের পর যাঁদের জন্ম, তাঁদের কাছে সিগারেট বিক্রি করা যাবে না।

কিন্তু লুক্সন জানিয়ে দিয়েছেন, এর ফলে সিগারেটের কালোবাজারি বাড়া ছাড়া আর কোনও কাজ হবে না। তাই তিনি এই নিয়ম বাতিল করতে চান। প্রাক্তন লেবার পার্টির সরকারের বক্তব্য ছিল, অপ্রাপ্তবয়স্কদের কাছে সিগারেট বিক্রির উপর এই নিষেধাজ্ঞার অর্থ হল, প্রচুর মানুষের প্রাণ বাঁচানো এবং ধূমপানের ফলে যে অসুখ করে, তার হাত থেকে ও বিপুল চিকিৎসা খরচের হাত থেকে প্রচুর মানুষকে বাঁচানো।

এচাড়াও তামাকের মধ্যে নিকোটিনের পরিমাণ আরও কম করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বলা হয়, সারা দেশে মাত্র ৬০০টি দোকানকে সিগারেট বিক্রির অনুমতি দেওয়া হবে। আগে ৬,০০০ দোকানে সিগারেট বিক্রি হত।

আরও পড়ুন: WHO on Loneliness: একাকীত্ব বিশ্বজনীন স্বাস্থ্যসংকট, দিনে ১৫টি সিগারেট খাওয়ার মতো ভয়ঙ্কর-WHO

লুক্সনের ন্যাশনাল পার্টি এখন নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির সঙ্গে জোট করে সরকারে এসেছে। তারা ঠিক করেছে, অপ্রাপ্তবয়স্কদের কাছে সিগারেট বিক্রি নিকোটিনের পরিমাণ কম করা, দোকানের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত বাতিল করা হবে।

নতুন অর্থমন্ত্রী নিকোলা উইলিস বলছেন, সরকার কর কম করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে রাজস্বের যে ক্ষতি হবে, তার কিছুটা সিগারেটের উপর বসানো করের থেকে যে অর্থ আসবে, তা দিয়ে পূরণ হবে। তবে লুক্সন বলেছেন, রাজস্ব বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার প্রধান কাজ হবে মূল্যবৃদ্ধিতে রাশ টানা।

আরও পড়ুন: Tea with cigarettes: চায়ের সঙ্গেই সিগারেট খান? উপকার হচ্ছে না ক্ষতি? জেনে নিন বিশদে

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

ঘরে বাইরে খবর

Latest News

‘‌বি কুল’‌, উদয়ন গুহকে সতর্ক করে নিশীথ প্রামাণিককে নিশানা করলেন মুখ্যমন্ত্রী ফুটবল ভালো লাগলে দেখতে হবে...অজয়ের ময়দান দেখে মুগ্ধ নেটপাড়া,বক্সঅফিসে ঝড় উঠবে? ২০২৪ সালের রামনবমী কবে পড়ছে? তারিখ, তিথি ও শুভ সময় দেখে নিন বেঙ্গালুরু বিস্ফোরণের পর কলকাতার হোটেলে ছিল সন্দেহভাজন জঙ্গিরা! নাম কী লিখেছিল? ‘আমি সত্যি বিশ্বকাপটা জিততে চাই’, আবারও স্বপ্ন দেখছেন রোহিত, চাইছেন WTC-র মুকুটও শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে চিন নিয়ে সতর্ক প্রতিক্রিয়া মোদীর, কাপুরুষতার সীমা অতিক্রম, কটাক্ষ কংগ্রেসের গেরুয়া শাড়িতে কাস্তে হাতে গমের ক্ষেতে, মথুরায় গিয়ে কৃষকদের সঙ্গে পোজ দিলেন হেমা চিনতে না পেরে ঋতুপর্ণাকে ‘ঠাট্টা’ শিল্পার! বিতর্কিত ভিডিয়ো নিয়ে জবাব টলি কুইনের দর্শকরা যত বিদ্রুপ করবে ভালো খেললে ততই…হার্দিকের জন্য যুক্তি সাজালেন ইশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.