বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > টিকা নেওয়ার পরে যমে-মানুষে টানাটানি, কিশোরীকে সুস্থ করল কলকাতা মেডিক্যাল

টিকা নেওয়ার পরে যমে-মানুষে টানাটানি, কিশোরীকে সুস্থ করল কলকাতা মেডিক্যাল

টিকা নেওয়ার পরে অসুস্থ হয়ে পড়েছিল কিশোরী। প্রতীকী ছবি : পিটিআই (PTI)

চিকিৎসকরা বলছেন, টিকা নেওয়ার ক্ষেত্রে কোনওভাবেই উদ্বিগ্ন হওয়া উচিৎ নয়। অত্যন্ত নিরাপদ কোভিড টিকা।

টিকা নিয়েছিল কিশোরী। আর তারপর থেকেই অসুস্থ। দিন যত এগিয়েছে ততই শারীরিক পরিস্থিতি খারাপ হতে শুরু করে। রোগিণীর নাম নমিতা সিং। বয়স-১৭। প্রথম উলুবেড়িয়া হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। এরপর ক্রমেই অবস্থার অবনতি হতে থাকে। হাতে পায়ে কোনও সাড় ছিল না। একেবারে অবশ হয়ে যাচ্ছিল। সেই অবস্থায় আর কিছু বুঝতে না পেরে কলকাতায় মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়েছিল নমিতাকে। এদিকে ততক্ষণে আরও জটিল হয়েছে কিশোরীর শারীরিক অবস্থা। কিন্তু কেন এমন হল তার ?

 তার আগে জেনে নেওয়া যাক বিশেষজ্ঞ চিকিৎসকদের কথা। তাঁরা বলছেন, গোটা দেশে মাত্র ২১০টি অ্যাডভান্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশনে বা এইএফআইয়ের ঘটনা পাওয়া গিয়েছে। তবে তার মধ্যে মাত্র ৪৪টি ক্ষেত্রে সরাসরি টিকার সম্পর্কের কথা জানা গিয়েছে। ২৭টি ঘটনার জন্য টিকার উপাদান জড়িত আছে বলে মনে করা হচ্ছে। ১৫জনের অসুস্থতার জন্য টিকা নেওয়ার পরের উদ্বেগ জড়িত রয়েছে। সেক্ষেত্রে বিশেষজ্ঞদের দাবি অসুস্থতার সংখ্যাটা অত্যন্ত নগন্য। সেকারণে টিকা নেওয়ার ক্ষেত্রে কোনওভাবেই উদ্বিগ্ন হওয়া উচিৎ নয়। অত্যন্ত নিরাপদ কোভিড টিকা।

চিকিৎসকদের একাংশের মতে, নমিতার যে অসুস্থতা হয়েছিল তা অত্যন্ত বিরল ঘটনা। কিশোরীর শরীরে গুলেনবেরি সিনড্রোমের মতো স্নায়বিক জটিলতাও দেখা যায়। এতে সমস্যা আরও বাড়তে থাকে। তবে মেডিক্যাল কলেজের চিকিৎসকরা একেবারে উজাড় করে দিয়েছেন কিশোরীকে সুস্থ করতে। তবে শেষ পর্যন্ত চিকিৎসায় সাড়া দেয় কিশোরী। ২২দিনের লড়াই শেষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে সে।নমিতার মামা বলেন, টিকা নিয়ে অসুস্থ হয়ে পড়েছিল। এসব ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া হয় বলে শুনেছি। কিন্তু কেউ যোগাযোগ করেনি। 

 

বাংলার মুখ খবর

Latest News

দল বেঁধে মেয়ে দেখতে গিয়ে বিয়েতে নারাজ, পাত্রীপক্ষের মারে মৃত্যু ছেলের জামাইবাবুর অমর সিং চামকিলা টু আবিরের বাদামি হায়নার কবলে,১লা বৈশাখের আগে OTT-তে বিরাট ধামাকা সিকিমে কবে পৌঁছবে ট্রেন? লক্ষ্যে পৌঁছতে বাকি আর মাত্র ৪ ‘রান’, হাতে ওভার বাকি কত ৫ বছর পর বিজেপিতে ফিরলেন যশবন্ত সিং-এর ছেলে মানবেন্দ্র, কতটা লাভ হবে পদ্ম শিবির? শ্য়ুটিং ফ্লোরে সোফায় শুয়ে নাক ডাকছেন 'আলোর কোলে'র ‘জামাই দাদা’, ধরমরিয়ে উঠে… প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব রামেশ্বরম কাফে বিস্ফোরণে অভিযুক্ত দুই জঙ্গি বেঙ্গালুরু আনা হয়েছে, পেশ আদালতে ভুয়ো আধার দেখিয়ে কলকাতার ৪টি হোটেলে রাত কাটায় বেঙ্গালুরু বিস্ফোরণে ২ ধৃত! সূর্যর মেষ রাশিতে প্রবেশে বাড়বে দুই রাশির সমস্যা, অগ্রগতিতে আসবে অনেক বাধা অন্তর্বাস দেখিয়ে ছবি দিলেন পরমা! ৫১-য় এসে কেন বেপরোয়া রোজগেরে গিন্নির সঞ্চালিকা?

Latest IPL News

প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.