বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kabir Suman: ‘‌যা হবার ভ‌্যানে হোক, এসো সখী’‌, শুভেন্দুকে গানে বিদ্ধ করলেন কবীর সুমন
কবীর সুমন (ছবি সৌজন্যে ফেসবুক)

Kabir Suman: ‘‌যা হবার ভ‌্যানে হোক, এসো সখী’‌, শুভেন্দুকে গানে বিদ্ধ করলেন কবীর সুমন

  • কবীর সুমনের গানের মধ্যে দিয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে, মহিলা পুলিশ আধিকারিকের সঙ্গে শুভেন্দুর ওই ব‌্যবহার লোক–দেখানো। বামেদের তিনি দেখাতে চাইছেন, দেখুন আমি কত বড় বিরোধী নেতা। তাই চুপিচুপি ভ‌্যানে উঠে আড্ডা মারতে তাঁর অসুবিধা নেই। শুভেন্দুকে নিয়ে লেখা গানে সুমনের বাক‌্যবাণ স্পষ্ট।

সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল হয়ে গিয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নবান্ন অভিযানে মহিলা পুলিশকে বলা কথা। ‘‌ডোন্ট টাচ মাই বডি। ইউ আর লেডি। আই অ্যাম মেল’‌। এবার এই প্রসঙ্গে শুভেন্দু অধিকারীকে আদতে দুর্যোধন, লোভ ঈর্ষা ক্রোধ কামের প্রতীক বলে আক্রমণ করলেন গায়ক কবীর সুমন। তবে কথায় নয়, তাঁর নতুন গানে। গান বেঁধেছেন কবীর। ফেসবুক পোস্টে লেখা হয়েছে, ‘আমি নই ভীম। খাই হিমসিম। কার যেন উরুভঙ্গে..।’

নেটপাড়ায় কী অবস্থা দেখা যাচ্ছে?‌ নবান্ন অভিযানে শুভেন্দু অধিকারীর মুখে ইংরেজিতে এমন অদ্ভুত কথা শুনে হাসির রোল উঠেছে নেটপাড়ায়। সেখানে ট্রোলের বন‌্যা বয়ে গিয়েছে। কেউ লিখেছেন, আপনার মা তো মহিলা। আবার কেউ লিখেছেন, এখন সংবিধান সমকামী বিবাহে আইন এনেছে। আর এবার গায়ক কবীর সুমনও গান গাইলেন শুভেন্দুর করা মন্তব্য নিয়ে। আর একটি ছবি পোস্ট করেছেন সুমন। সেখানে তুলে ধরেছেন মহাভারতের একটা ঘটনা।

ঠিক কী করেছেন কবীর?‌ গায়ক কবীর সুমন ছবিতে দেখিয়েছেন, মহাভারতে দ্রৌপদীর স্বামী ভীম। দুর্যোধন তাঁকে অপমান করেছিলেন। ভীম ভেঙে দিয়েছিলেন দুর্যোধনের উরু। কবীর সুমন এই ইঙ্গিত দিয়েছেন তাঁর পোস্টে। শুভেন্দু বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই মুখ‌্যমন্ত্রীকে অপমান করেন। আবার মহিলা পুলিশকে ডোন্ট টাচ মাই বডি বলে সোচ্চার হন। তাহলে কি শুভেন্দু ‘উরুভঙ্গ’ করা উচিত?‌ এই প্রশ্নের উত্তর দেননি কবীর।

গানের লাইনে কী লিখেছেন কবীর সুমন?‌ কবীর সুমনের গানের মধ্যে দিয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে, মহিলা পুলিশ আধিকারিকের সঙ্গে শুভেন্দুর ওই ব‌্যবহার লোক–দেখানো। বামেদের তিনি দেখাতে চাইছেন, দেখুন আমি কত বড় বিরোধী নেতা। তাই চুপিচুপি ভ‌্যানে উঠে আড্ডা মারতে তাঁর অসুবিধা নেই। শুভেন্দুকে নিয়ে লেখা গানে সুমনের বাক‌্যবাণ স্পষ্ট। যেখানে বলা হয়েছে, ‘এসো ভ‌্যানে উঠে পড়ি। করি হাত ধরাধরি। যা হবার ভ‌্যানে হোক। এসো সখী।’ কবীর সুমনের এই গান লিখে সুর করে ফেসবুকে দেওয়ার পরই তা ভাইরাল হয়ে গিয়েছে।

বন্ধ করুন