বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতার ৩ হাসপাতালে করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকার ট্রায়ালের তোড়জোর
কলকাতায় শুরু হবে করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকার ট্রায়াল (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
কলকাতায় শুরু হবে করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকার ট্রায়াল (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

কলকাতার ৩ হাসপাতালে করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকার ট্রায়ালের তোড়জোর

  • শীঘ্রই করোনারোধক সিঙ্গল ডোজ টিকার ট্রায়াল শুরু হতে চলেছে কলকাতায়।

কয়েকদিন আগেই রাশিয়ায় তৈরি 'সিঙ্গল ডোজ' করোনারোধক টিকা স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতি দিয়েছিল কেন্দ্র। এবার সেই সিঙ্গল ডোজ টিকার ট্রায়াল শুরু হতে চলেছে কলকাতায়। ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের ধারে অবস্থিত বেসরকারি রুবি হাসপাতালে শুরু হবে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ। রুবি ছাড়া স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন এবং নীলরতন সরকার হাসপাতালেও স্পুটনিক লাইট টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলবে।

দেশে ইতিমধ্যেই তিনটি করোনারোধক টিকাকে জরুরি ভিত্তিক প্রয়োগের অনুমোদন দিয়েছে কেন্দ্র। এর মধ্যে অন্যম হল স্পুটনিক-ভি। তবে স্পুটনিক লাইট যদি অনুমোদন পেয়ে যায় তবে এটি হবে দেশে অনুমোদনপ্রাপ্ত প্রথম সিঙ্গল ডোজ টিকা। জানা গিয়েছে, দেশের মোট ১০টি জায়গায় ১৮০ জন স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলক ভাবে স্পুটনিক লাইট টিকা দেওয়া হবে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর নাগাদ রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক লাইটের তৃতীয় পর্যায়ের মেডিক্যাল ট্রায়ালের অনুমতি দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। স্পুটনিক লাইট করোনার সিঙ্গল ডোজ ভ্যাকসিন। যা রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি’রই অপর একটি সংস্করণ। সম্প্রতি ‘দ্য ল্যানসেট’ নামে একটি মেডিক্যাল জার্নালে স্পুটনিক লাইটের গবেষণাপত্র প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, দু’টি ডোজের স্পুটনিক ভি-র থেকে স্পুটনিক লাইটের অনেক বেশি কার্যকার। করোনার ভাইরাসের উপর যার সাফল্যের হার ৭৮.৬ শতাংশ থেকে ৮৩.৭ শতাংশ। এর আগে গত জুলাই মাসে যদিও ডিসিজিআই-এর সাবজেক্ট এক্সপার্ট কমিটি এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের আবেদন খারিজ করে দিয়েছিল।

 

বন্ধ করুন